নয়টি প্রতিষ্ঠানকে এক কোটি ৩৫ লাখ টাকা জরিমানা

পুঁজিবাজারের আইন ভঙ্গের অভিযোগে ছয় ব্রোকারেজ হাউস, তালিকাভুক্ত তিন কোম্পানি ও দুই ব্যক্তিকে পৃথকভাবে এক কোটি ৩৫ লাখ টাকা জরিমানা করেছে নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। একই সঙ্গে বেশ কয়েকটি কোম্পানির পরিচালকদের সতর্ক করে দিয়েছে সংস্থাটি।
গত মঙ্গলবার অনুষ্ঠিত এক সভায় এসইসি এসব সিদ্ধান্ত নিয়েছে বলে সংস্থাটির মুখপাত্র ও নির্বাহী পরিচালক সাইফুর রহমান সাংবাদিকদের জানান।
জানা গেছে, ব্রোকার ডিলার বিধিমালা লঙ্ঘন ও নিয়মবহির্ভূতভাবে জেড শ্রেণীর শেয়ার লেনদেন করায় ছয় ব্রোকারেজ হাউসকে এক কোটি টাকা জরিমানা করা হয়েছে। এর মধ্যে ঢাকা ব্যাংক ব্রোকারেজ লিমিটেডকে ২০ লাখ, আল-আরাফাহ ইসলামী ব্যাংক ব্রোকারেজ হাউস লিমিটেডকে ২৫ লাখ, পিএফআই সিকিউরিটিজ লিমিটেডকে ২৫ লাখ, এনসিসি ব্যাংক ব্রোকারেজ হাউস লিমিটেডকে ২০ লাখ, আইআইডিএফসি ব্রোকারেজ হাউসকে পাঁচ লাখ ও ইব্রাহিম সিকিউরিটিজ লিমিটেডকে পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়েছে। প্রথম পাঁচটি ব্রোকারেজ হাউসকে সিকিউরিটি অ্যান্ড ব্রোকারেজ ডিলার বিধিমালা ভঙ্গ এবং ইব্রাহিম সিকিউরিটিজকে জেড শ্রেণীর শেয়ার কেনাবেচায় বিদ্যমান বিধিমালা ভঙ্গের দায়ে জরিমানা করা হয়েছে।
অন্যদিকে এসইসির সুবিধাভোগী আইনে নিষিদ্ধ সময়ে বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যানশিয়াল কোম্পানির (বিআইএফসি) শেয়ার লেনদেন করায় মমতাজ বেগম ও আবদুল ওয়াদুদ মালিককে ১০ লাখ টাকা করে ২০ লাখ টাকা জরিমানা করেছে এসইসি। এ ছাড়া বিআইএফসির দুই পরিচালক আব্বাস উদ্দীন আহমেদ ও নাজমা আব্বাসকে সতর্ক করে দেওয়া হয়েছে।
এর বাইরে রাইট শেয়ারসংক্রান্ত কাগজপত্র যথাসময়ে শেয়ারহোল্ডারদের কাছে না পাঠানোর কারণে ইসলামিক ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডকে ১০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। পরপর তিন বছরের বেশি একই নিরীক্ষা প্রতিষ্ঠানকে নিয়োগ দেওয়ায় ড্যান্ডি ডায়িংকে জরিমানা করা হয়েছে পাঁচ লাখ টাকা। আর এসইসির অনুমোদন ছাড়া পরিশোধিত মূলধন বাড়ানোয় তালিকাবহির্ভূত প্রতিষ্ঠান ভাই ভাই স্পিনিং মিলস কর্তৃপক্ষকে সতর্ক করে দেওয়া হয়েছে।
দুটি কমিটি গঠন: শেয়ার ক্রয়-বিক্রয়াদেশ প্রদানে ব্রোকারেজ হাউসগুলোর অনুমোদিত প্রতিনিধিদের অনিচ্ছাকৃত ভুলত্রুটি (পাঞ্চিং এরর) নিরীক্ষা এবং বিনিয়োগকারীদের সঠিক দিকনির্দেশনা প্রদানে গবেষণা ও উপদেষ্টা নীতিমালা প্রণয়নের জন্য তিন সদস্যবিশিষ্ট দুটি পৃথক কমিটি গঠন করেছে এসইসি।
গত মঙ্গলবার অনুষ্ঠিত কমিশন সভায় এ কমিটি দুটি গঠন করা হয়। কমিটি দুটি হলো: পাঞ্চিং এরর কমিটি এবং গবেষণা ও উপদেষ্টা সেবা কমিটি।
এসইসির সদস্য মো. আমজাদ হোসেনকে আহ্বায়ক করে পাঞ্চিং এরর কমিটি গঠন করা হয়েছে। কমিটির বাকি সদস্যরা হলেন নির্বাহী পরিচালক ফরহাদ আহমেদ ও আনোয়ারুল ইসলাম।
অন্যদিকে নির্বাহী পরিচালক এ টি এম তারিকুজ্জামানকে আহ্বায়ক করে গবেষণা ও উপদেষ্টা সেবা কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন পরিচালক মাহাবুবুল আলম ও পরিচালক প্রদীপ কুমার বশাক।

No comments

Powered by Blogger.