`ইংল্যান্ড ক্রিকেট বিশ্বের রাজা’

ইংলিশ ক্রিকেট কিংবদন্তি ইয়ান বোথাম তাঁর নিজের দেশকে ‘ক্রিকেট বিশ্বের রাজা’ হিসেবেই মনে করেন। তাঁর মতে, খুব তাড়াতাড়ি টেস্ট ক্রিকেটের শীর্ষস্থানটি ইংল্যান্ড ভারতকে সরিয়ে দখল করে নেবে।
‘আমরা সবাই লর্ডসে ইংল্যান্ডের যে পারফরম্যান্স দেখলাম, তা কেবল বিশ্বের সেরা দলের পক্ষেই সম্ভব। আমার মনে হয়, এমন পারফরম্যান্স সিরিজের বাকি টেস্টগুলোতেও ইংল্যান্ড দর্শক-সমর্থকদের উপহার দেবে।’ বোথামের মন্তব্য।
সর্বকালের অন্যতম সেরা এই অলরাউন্ডার মনে করেন, অল্প কয়েক দিনের মধ্যেই কাগজে-কলমে টেস্ট ক্রিকেটের শীর্ষস্থানটা ভারতের কাছ থেকে ছিনিয়ে নেবে ইংল্যান্ড। আর তখনই ক্রিকেটে একটি নতুন যুগ শুরু হবে, যে যুগে দাপটের সঙ্গে শ্রেষ্ঠত্বের রাজ্যে রাজত্ব করবে ইংল্যান্ড।
ওয়ানডেতে বিশ্ব চ্যাম্পিয়ন হলেও এবারের সিরিজে ভালো করার জন্য ভারত পুরোপুরি প্রস্তুত ছিল না বলে মনে করেন বোথাম। তিনি প্রশ্ন রাখেন, ‘ইনজুরির সমস্যা ও অন্যান্য দুর্বলতা নিয়ে লর্ডসে ভারত কীভাবে ইংল্যান্ডকে হারানোর সাহস করছিল, তা ভেবে পাচ্ছি না।’ বোথামের কণ্ঠস্বর কিন্তু একটু শ্লেষাত্মকই শোনাল।
বোথাম বলেন, ‘ভারতীয় খেলোয়াড়েরা অনেকেই অভিজ্ঞ। তারা অতীতে ইংল্যান্ডের বিপক্ষে অনেক ম্যাচেই মাঠে নেমেছে। কিন্তু আমি মনে করি না যে তাঁরা এবারের ইংলিশ দলের মতো এত সাফল্যক্ষুধায় আক্রান্ত দল দেখেছে। বর্তমান ইংল্যান্ড দলটি সত্যিই অন্য রকম।’
রেফারেল-পদ্ধতি নিয়ে ভারতীয় ক্রিকেট বোর্ডের নির্লিপ্ততা ও বিরোধিতার তীব্র সমালোচনাও করেছেন বোথাম। তিনি বলেন, ভারতীয় ক্রিকেট বোর্ডের বোঝা উচিত যে ক্রিকেট খেলাটা তাদের একার নয়, এটা সবার খেলা এবং সবাই ক্রিকেটে রেফারেল-পদ্ধতি দেখতে চায়।

No comments

Powered by Blogger.