ব্রেইভিকের সঙ্গে উগ্র ডানপন্থী সংগঠনের আঁতাত ছিল না

নরওয়ের গোয়েন্দাপ্রধান জেন ক্রিস্টিয়ানসেন বলেছেন, গ্রেপ্তার হওয়া অ্যান্ডারস বেহরিক ব্রেইভিক একাই অসলোতে বোমা হামলা চালান ও অটোয়া দ্বীপে নির্বিচারে গুলি করে হত্যাযজ্ঞ চালান। তাঁর সঙ্গে যুক্তরাজ্য বা নরওয়ের কোনো উগ্র ডানপন্থী সংগঠনের আঁতাত ছিল না।
গতকাল বুধবার বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে ক্রিস্টিয়ানসেন বলেন, ব্রেইভিক উন্মাদ নন। ঠান্ডা মাথায় পরিকল্পিতভাবে তিনি হামলা চালিয়ে নির্বিচারে নিরপরাধ লোক হত্যা করেন।
হামলা করার আগ মুহূর্তে ইন্টারনেটে পোস্ট করা তাঁর দেড় হাজার পৃষ্ঠার বক্তব্যে ব্রেইভিক দাবি করেন, তাঁর সঙ্গে যুক্তরাজ্যের উগ্র ডানপন্থী সংগঠন ইংলিশ ডিফেন্স লিগের (ইডিএল) যোগাযোগ রয়েছে। ধরা পড়ার পর পুলিশের কাছে তিনি বলেন, একটি বৃহত্তর রাজনৈতিক আন্দোলনের অংশ হিসেবে তিনি এ হামলা চালান। অন্যদিকে, ব্রেইভিকের আইনজীবী গেইর লিপস্ট্যাড দাবি করেন, এ পর্যন্ত যেসব ঘটনা ঘটেছে, এতে পরিষ্কার বোঝা যাচ্ছে ব্রেইভিক একজন উন্মাদ।
তবে জেন ক্রিস্টিয়ানসেন বলেছেন, ব্রেইভিক ও তাঁর আইনজীবীর কথা সত্যি নয় বলে তিনি মনে করেন। তিনি বলেন, ব্রেইভিককে জিজ্ঞাসাবাদ করে এবং এ বিষয়ে অনুসন্ধান চালিয়ে যে তথ্য তাঁরা পেয়েছেন, এতে মনে হয়েছে ব্রেইভিক একা এ ঘটনা ঘটিয়েছেন। তিনি মোটেও উন্মাদ নন। তিনি একজন ঠান্ডা মাথার খুনি।

No comments

Powered by Blogger.