আর্জেন্টিনার দায়িত্ব পাচ্ছেন কে?

৬২ বছরের জীবনে একটা অতৃপ্তি আছে তাঁর। সেই অতৃপ্তিটাই ঘুচিয়ে দিতে চান। আর্জেন্টিনার কোচ হিসেবে দায়িত্ব নিতে চান কার্লোস বিয়াঞ্চি।
সার্জিও বাতিস্তার সঙ্গে চুক্তি বাতিল করার পর আর্জেন্টিনা কোচের পদটা ফাঁকাই রয়েছে। নতুন কোচ হিসেবে শোনা যাচ্ছে আলেজান্দ্রো সাবেলা আর প্যারাগুয়ের কোচ জেরার্ডো মার্টিনোর নাম।
লড়াইয়ে নামলেন বিয়াঞ্চিও। আর্জেন্টাইন ক্লাব ভেলেজ সার্সফিল্ডে ফুটবল ক্যারিয়ার শুরু করেছিলেন। পরে এই ক্লাবের কোচ হিসেবেও সফল হন। ১৯৯৪ সালে দক্ষিণ আমেরিকান ক্লাব-শ্রেষ্ঠত্বের আসর কোপা লিবার্তোদোরেস জেতান। ফিফা ক্লাব বিশ্বকাপের পূর্বসূরি টুর্নামেন্ট ইন্টারকন্টিনেন্টাল কাপও ওই বছর জিতেছিলেন চ্যাম্পিয়নস লিগ চ্যাম্পিয়ন এসি মিলানকে হারিয়ে।
তবে কোচ হিসেবে বিয়াঞ্চি সবচেয়ে সফল ছিলেন বোকা জুনিয়র্সে। তিনবার কোপা লিবার্তোদোরেস (২০০০, ২০০১ ও ২০০৩ সালে) জিতিয়েছেন। চারবার জিতিয়েছেন লিগ। দুবার জিতিয়েছেন ইন্টারকন্টিনেন্টাল কাপ।
সর্বশেষ অ্যাটলেটিকো মাদ্রিদে এক মৌসুমে (২০০৫-০৬) কোচিং করানো বিয়াঞ্চি এখন বেকারই আছেন বলা যায়। আর্জেন্টিনার হয়ে মাত্র দুই বছর খেলা এই সাবেক স্ট্রাইকার এখন চাইছেন জাতীয় দলের কোচ হতে। ‘আর্জেন্টিনা জাতীয় দলের কোচ হওয়ার ইচ্ছাটা বরাবরের মতো এখনো আমার কাছে একই রকম—বিরাট। আর্জেন্টিনার কোচ হওয়ার যে যোগ্যতা লাগে সেটি আমার আছে বলেই মনে করি। ভবিষ্যৎই বলে দেবে আমি এই সম্মানটি পাব কি না’—বলেছেন ৬২ বছর বয়সী বিয়াঞ্চি।
আর্জেন্টিনায় ভীষণ জনপ্রিয় এই কোচ বলেছেন, দায়িত্ব পেলে নিজের অভিজ্ঞতার ভান্ডার উজাড় করে দিয়ে আর্জেন্টিনাকে শক্তিশালী একটি দলে পরিণত করবেন, ‘আমি শুধু চাই, যাদের ওপর আমার আস্থা আছে তাদের নিয়েই যেন আমাকে কাজ করতে দেওয়া হয়। খেলোয়াড় আর কোচ হিসেবে আমি যে অভিজ্ঞতা অর্জন করেছি, সেটি এই দায়িত্ব নেওয়ার জন্য যথেষ্ট বলে মনে করি।’
আর্জেন্টিনার সংবাদমাধ্যমের একাংশের ধারণা, বাতিস্তার উত্তরসূরি হিসেবে বিয়াঞ্চির সম্ভাবনাই বেশি। তবে আরেকটি অংশ বলছে, বিয়াঞ্চি নয়, কোচ হতে চলেছেন সাবেলা। আরব আমিরাতের ক্লাব আল-জাজিরার দায়িত্ব নেওয়ার কথা ছিল ২০০৯ সালে এস্তুদিয়ান্তেসকে কোপা লিবার্তোদোরেস জেতানো সাবেলার। কিন্তু চুক্তিটা হওয়ার চূড়ান্ত পর্যায়ে সরে এসেছেন এই ৫৬ বছর বয়সী। ধারণা করা হচ্ছে, আর্জেন্টিনা ফুটবল সংস্থা (এএফএ) থেকে সবুজ সংকেত পেয়েই শেষ পর্যন্ত আল-জাজিরার সঙ্গে চুক্তিটা করেননি সাবেলা।

No comments

Powered by Blogger.