র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের উল্লম্ফন

ফুটবলের বিশ্ব র‌্যাঙ্কিংয়ে এক লাফে ১৬ ধাপ এগিয়েছে বাংলাদেশ। কাল প্রকাশিত সর্বশেষ ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের জায়গা হয়েছে ১৪৭তম স্থানে। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে একমাত্র নেপালই (১৩৬) আছে বাংলাদেশের ওপরে। ছয় ধাপ পিছিয়ে ভারতের অবস্থান ১৫৩।
বিশ্বকাপ প্রাক-বাছাইয়ে পাকিস্তানের বিপক্ষে দেশের মাটিতে জয় ও পাকিস্তানে গিয়ে ড্র করায় এই উন্নতি। লেবাননের সঙ্গে না হারলে আরও ওপরে ওঠার সুযোগ ছিল বাংলাদেশের। এক বাংলাদেশকে হারিয়েই ১৮ ধাপ এগিয়েছে লেবানন (১৫৯)। এশিয়ায় সবচেয়ে বেশি এগিয়েছে মধ্যপ্রাচ্যের দেশটিই।
কোপা আমেরিকা জিতে উরুগুয়ে ১৮ থেকে চলে এসেছে ৫-এ। ১৯৯৩ সালে র‌্যাঙ্কিং চালু হওয়ার পর কোপার ১৫ বারের চ্যাম্পিয়নদের এটাই সর্বোচ্চ অবস্থান। এর আগে গত বছর বিশ্বকাপে চতুর্থ হয়ে ছয়ে উঠেছিল দুবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।
এক আর্জেন্টিনা ছাড়া উন্নতি হয়েছে দক্ষিণ আমেরিকার সবগুলো দেশেরই। ১০ দেশের আটটিই স্থান পেয়েছে শীর্ষ পঞ্চাশে। ২৪ ও ২৯ ধাপ এগিয়ে উরুগুয়ের মতো নিজেদের সেরা অবস্থানে চলে এসেছে সেমিফাইনাল খেলা দুই দল পেরু (২৫) ও ভেনেজুয়েলাও (৪০)। চিলিও (১১) এগিয়েছে ১৬ ধাপ। কোপা থেকে আগেভাগে বিদায় নিলেও ব্রাজিল এক ধাপ এগিয়ে স্পেন, হল্যান্ড ও জার্মানির পরেই স্থান পেয়েছে। আর্জেন্টিনা আছে আগের মতো দশেই।
তবে র‌্যাঙ্কিংয়ে সবচেয়ে বেশি উন্নতি হয়েছে বাহামার। একবারে ৪৫ ধাপ উন্নতি করে ১৫২-তে চলে এসেছে ক্যারিবিয়ান দেশটি। অন্যদিকে সবচেয়ে বেশি ২৮ ধাপ পিছিয়েছে ওই অঞ্চলেরই হাইতি (১১৭)।

No comments

Powered by Blogger.