বাটারফ্লাইয়ে ফেল্পেসর ফেরা

২০০ মিটার বাটারফ্লাই তাঁর প্রিয় ইভেন্ট। কাল সাংহাইয়ে বিশ্ব চ্যাম্পিয়নশিপে মাইকেল ফেল্প্স এতে সোনা জিতলেনও। কিন্তু জয়ের অনুভূতিটা একটু বেশিই প্রকাশ করলেন এক অলিম্পিকে ৮ সোনাজয়ী মার্কিন সাঁতারু। শুধু লন্ডন অলিম্পিকের ঠিক এক বছর আগে বলেই নয়, নিজের এই ইভেন্টে বেশ কয়েকটি পরাজয়ের পরেই তো এল কালকের জয়টি। জয়ের পর ফেল্প্স ও গ্যালারিতে বসা তাঁর মা ডেবির অভিব্যক্তিতেই ফুটে উঠেছিল জয়টা কতখানি স্বস্তির।
প্রায় নয় বছর অপরাজিত থাকার পর এ বছরের শুরুতে চীনের উ পেংয়ের কাছে দুবার এবং অস্ট্রেলিয়ার নিক ডার্সির কাছে একবার হেরেছিলেন ফেল্প্স। অসুস্থতার জন্য অস্ট্রেলিয়ান দলে ডার্সি সুযোগ না পেলেও কাল ছিলেন উ পেং। ১ মিনিট ৫৩.৩৪ সেকেন্ড সময় নিয়ে ফেল্প্স সোনা জিতলেও উ পেং হয়েছেন তৃতীয়। দ্বিতীয় হয়েছেন জাপানের তাকেশি মাতসুদা।
প্রথম ১০০ মিটারে ফেল্প্স এগিয়ে থাকলেও তৃতীয় ল্যাপে জাপানের মাতসুদার অসাধারণ সাঁতারে কিছুটা পেছনে পড়ে যান। শেষ ৫০ মিটারে অবশ্য নিজেকে ফিরে পেয়ে সবার আগেই ছুঁয়ে ফেলেন ফিনিশিং লাইন। ‘সাঁতারটা বেশ ভালোই হয়েছে। আমি সব সময় যা করি তাই করতে চেয়েছি। ১৫০ মিটার শেষে তো আমার সামনে অন্যদের দেখলাম। আর তখনই চেষ্টা করলাম জোরে সাঁতরাতে’—সোনা জয়ের পর সাংবাদিকদের বলেছেন ফেল্প্স।
এর আগে জিতেছেন ৪০০ মিটার, কাল ২০০ মিটার জিতে ফ্রি-স্টাইলে ‘ডাবল’ করলেন ফেদেরিকা পেলেগ্রিনি। ২০০৯ রোম বিশ্ব চ্যাম্পিয়নশিপেও এই দুই ইভেন্টের ডাবল জিতেছিলেন ইতালিয়ান। পেলেগ্রিনির আগে আর মাত্র তিনবার এই ডাবল জয়ের ঘটনা ঘটেছে। ১৯৭৫ সালে যুক্তরাষ্ট্রের শার্লি বাবাশফ, ১৯৮৬ সালে পূর্ব জার্মানির হেইকে ফ্রেডরিক ও ২০০৭ সালে ফ্রান্সের লরা মানাদু।
কাল পুরুষদের ৮০০ মিটার ফ্রি-স্টাইলে সোনা জিতেছেন গ্রান্ট হ্যাকেটের উত্তরসূরি বিবেচিত স্বাগতিক চীনের সুন ইয়াং। ৫০ মিটার ব্রেস্টস্ট্রোকে জিতেছেন ব্রাজিলের ফেলিপে ডা সিলভা।

No comments

Powered by Blogger.