রিপাবলিকানদের বিতর্কে ওবামার সমালোচনা

২০১২ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন সামনে রেখে রিপাবলিকান পার্টির মনোনয়নপ্রত্যাশী সাতজন প্রার্থী গত সোমবার রাতে বিতর্কে অংশ নিয়েছেন। তবে এতে তাঁরা পরস্পরকে চ্যালেঞ্জ না করে প্রেসিডেন্ট বারাক ওবামার অর্থনৈতিক কৌশল, পররাষ্ট্রনীতি, স্বাস্থ্যসেবা সংস্কারসহ বিভিন্ন বিষয়ের কঠোর সমালোচনা করেন।
নিউ হ্যাম্পশায়ারের ম্যানচেস্টারে সিএনএন টেলিভিশনের অত্যাধুনিক স্টুডিওতে এ বিতর্ক অনুষ্ঠিত হয়। বিতর্কে প্রেসিডেন্ট ওবামার সমালোচনার ক্ষেত্রে মিট রোমনি সামনে থেকে নেতৃত্ব দেন। ম্যাসাচুসেটসের সাবেক এই গভর্নরই আগামী নির্বাচনে ওবামার বিরুদ্ধে লড়তে রিপাবলিকান পার্টির টিকিট পেতে পারেন বলে ধারণা করা হচ্ছে।
বিতর্কে অংশ নিয়ে রোমনি বলেছেন, ‘এই মঞ্চে উপস্থিত যে কেউ প্রেসিডেন্ট ওবামার চেয়ে ভালো প্রেসিডেন্ট হবেন।’ তিনি বলেন, ‘প্রেসিডেন্ট নেতৃত্ব দিতে পারছেন না। বাজেটে তিনি ভারসাম্য আনতে পারছেন না, পারছেন না বেকারত্ব দূর করতে। মার্কিন জনগণের নেতৃত্ব দিতে ব্যর্থ হয়েছেন এবং এ কারণেই তিনি পুনর্নির্বাচিত হতে পারবেন না।’
মঞ্চে উপস্থিত একমাত্র নারী কংগ্রেসম্যান মিশেল বাসম্যান বলেছেন, ‘নেতৃত্বের ক্ষেত্রে প্রেসিডেন্ট ওবামা ব্যর্থ হয়েছেন।’ মুক্তার হার ও কানের দুল পরে আসা টি-পার্টি আন্দোলনের নেতৃস্থানীয় এ কণ্ঠস্বর কিছু সময়ের জন্য বাকি ছয়জনের নজর কাড়েন। তিনি জানান, তিনি প্রার্থিতার জন্য এরই মধ্যে আনুষ্ঠানিকভাবে নিবন্ধন করেছেন।
ওবামার স্বাস্থ্যনীতির সমালোচনা করে রোমনি একে ‘ওবামাকেয়ার’ বলে আখ্যা দেন। প্রেসিডেন্ট নির্বাচিত হলে তিনি ওই স্বাস্থ্যনীতি বাতিল করবেন বলে উল্লেখ করেন। ওবামার পররাষ্ট্রনীতির সমালোচনা করে রোমনি বলেন, ‘এই প্রথম আমরা এমন একজন প্রেসিডেন্ট পেলাম, যাঁর কোনো পররাষ্ট্রনীতি নেই।’
মনোনয়নপ্রত্যাশী সাতজনই আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের পক্ষে মত দেন। তাঁরা বলেন, অন্য কোনো দেশ গঠনে কাজ করা যুক্তরাষ্ট্রের নীতি নয়।
টেক্সাস থেকে নির্বাচিত কংগ্রেসম্যান রন পল বলেন, প্রেসিডেন্ট হলে তিনি জেনারেলদের আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের নির্দেশ দিতে বিন্দুমাত্র অপেক্ষা করতেন না। তিনি বলেন, ‘আমি কমান্ডার ইন চিফ হলে মার্কিন সেনাবাহিনীকে যত দ্রুত সম্ভব প্রত্যাহার করে নিতাম।’
সাবেক সিনেটর রিক সানটোরাম, সাবেক পিৎজা রেস্টুরেন্ট ব্যবসায়ী হার্মান কেইন, মিনেসোটার সাবেক গভর্নর টিম পলেনটি এবং মার্কিন প্রতিনিধি পরিষদের সাবেক স্পিকার নিউট গিনগ্রিস বিতর্কে অংশ নেন।
২০১২ সালের নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এর আগে রিপাবলিকান পার্টির মধ্যে প্রার্থী বাছাইয়ে প্রাথমিক নির্বাচন অনুষ্ঠিত হবে। আগামী ফেব্রুয়ারিতে আরও কয়েকটি অঙ্গরাজ্যের সঙ্গে নিউ হ্যাম্পশায়ারে রিপাবলিকান পার্টির প্রাথমিক নির্বাচন অনুষ্ঠিত হবে।

No comments

Powered by Blogger.