লড়াই চালিয়ে যাওয়ার অঙ্গীকার রামদেবের

সরকারের দুর্নীতির বিরুদ্ধে লড়াই চালিয়ে যাবেন ভারতের যোগগুরু রামদেব। গতকাল মঙ্গলবার দেশের উত্তরাঞ্চলীয় শহর দেরাদুনের একটি হাসপাতাল ছেড়ে যাওয়ার সময় তিনি এ ব্যাপারে অঙ্গীকার করেন। রামদেব জোর দিয়ে বলেন, তাঁর অনশন জাতিকে সজাগ করেছে এবং দেশের মানুষ এখন জেগে উঠেছে।
দুর্নীতিগ্রস্ত সরকারি কর্মকর্তা ও কালো টাকার মালিকদের কঠোর শাস্তির দাবিতে ৪ জুন থেকে আমরণ অনশন শুরু করেন রামদেব। আট দিন পর গত রোববার তিনি অনশন ভঙ্গ করেন। অনশনরত অবস্থায় স্বাস্থ্যের অবনতি হলে গত শুক্রবার তাঁকে ওই হাসপাতালে নেওয়া হয়।
তাঁর অভিযোগ, বিদেশে কালো টাকার মালিকদের তহবিল বিভিন্ন অবৈধ লেনদেনে ব্যবহূত হয়। তিনি ওই তহবিল দেশে ফিরিয়ে আনার জন্য সরকারের ওপর চাপ সৃষ্টির চেষ্টা করেন। হাসপাতালে উপস্থিত সাংবাদিকদের রামদেব বলেন, ‘কালো টাকা ফিরিয়ে আনার জন্য আমরা সারা দেশের মানুষকে সঙ্গে নিয়ে কাজ করে যাব।’
ভারতে রামদেবের বিপুলসংখ্যক অনুসারী রয়েছে। তাঁর সাড়া জাগানো আন্দোলন সরকারের ওপর চাপের মাত্রা বাড়িয়ে দেয়। সম্প্রতি দেশে একের পর এক কেলেঙ্কারির খবর ফাঁস হওয়ায় এমনিতেই চাপের মুখে রয়েছে ভারত সরকার।
এর আগে ভারতের প্রখ্যাত সমাজকর্মী আন্না হাজারে দুর্নীতিবিরোধী একটি নতুন আইনের খসড়া তৈরির দাবিতে গত এপ্রিলে নয়াদিল্লিতে ৯৮ ঘণ্টা অনশন করেন।

No comments

Powered by Blogger.