রানি এলিজাবেথের জন্মদিন উদ্যাপন

যুক্তরাজ্যের রানি দ্বিতীয় এলিজাবেথের ৮৫তম জন্মদিন ছিল গতকাল বৃহস্পতিবার। দিবসটি উপলক্ষে রানি লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবে পরিদর্শন করেন। তাঁর এ জন্মদিন ইস্টার সানডের আগের বৃহস্পতিবারে হওয়ায় রানি ব্রিটিশ ঐতিহ্য অনুযায়ী সেখানে ৮৫ জন বয়স্ক নারী ও ৮৫ জন বয়স্ক পুরুষকে রৌপ্যমুদ্রা দান করেন। গত ১০ বছরে এবারই প্রথম তিনি ওয়েস্টমিনস্টার অ্যাবেতে এ ধরনের অনুষ্ঠানের আয়োজন করা হলো।
প্রিন্স উইলিয়াম ও কেট মিডলটনের বিয়ের ঠিক এক সপ্তাহ আগে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে এ আয়োজনকে অনেকে বিয়ের আগাম মহড়া হিসেবে দেখছেন। সেখানেই আগামী ২৯ এপ্রিল ধুমধাম করে উইলিয়াম ও কেটের বিয়ের অনুষ্ঠান হবে।
রানি দ্বিতীয় এলিজাবেথ ১৯২৬ সালের ২১ এপ্রিল ১৭ ব্রাটন স্ট্রিটে জন্মগ্রহণ করেন। ১৯৪৭ সালে ঐতিহাসিক গির্জায় প্রিন্স ফিলিপকে বিয়ে করেন তিনি। আগামী জুনে ফিলিপ ৯০ বছরে পা দেবেন।
রানির দুটি জন্মদিন পালন করা হয়। এর একটি তাঁর প্রকৃত জন্মদিন ২১ এপ্রিল, অন্যটি সরকারিভাবে পালন করা হয় জুনে। দুটি জন্মদিনই ঘটা করে পালন করা হয়।
জন্মদিন পালনের আগের দিন রানি ও তাঁর স্বামী প্রিন্স ফিলিপ কেটের মা-বাবার সঙ্গে দেখা করেন। তাঁরা অন্তত আধা ঘণ্টা একসঙ্গে কাটান। রানি দ্বিতীয় এলিজাবেথ তাঁর লন্ডনের উইন্ডসর প্রাসাদে কেটের ক্যারল ও বাবা মাইকেল মিডলটনকে মধ্যাহ্নভোজে আমন্ত্রণ জানান।

No comments

Powered by Blogger.