টানা পাঁচ কার্যদিবস পর মূল্যসূচক বেড়েছে

টানা পাঁচ কার্যদিবস দরপতনের পর গতকাল বৃহস্পতিবার দেশের পুঁজিবাজারে মূল্যসূচক কিছুটা বেড়েছে। এদিন প্রধান পুঁজিবাজার ডিএসইতে লেনদেন ৫০০ কোটি টাকার নিচে নেমে গেছে। মাত্র ৪৭৬ কোটি টাকার লেনদেন হয়েছে। বিগত দেড় মাসের মধ্যে এটি ছিল সর্বনিম্ন লেনদেন। তবে এদিন দুই স্টক এক্সচেঞ্জেই বেশির ভাগ শেয়ারের দাম বেড়েছে।
ডিএসই সূত্রে জানা যায়, ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে গতকাল ডিএসইতে লেনদেন শুরু হয়। লেনদেনের প্রথম আধা ঘণ্টায় ডিএসইর সাধারণ মূল্যসূচক ৫১ পয়েন্টের বেশি ৬১৮৩ দশমিক ৭৬ পয়েন্টে দাঁড়ায়। এরপর সূচক কিছুটা নিম্নমুখী হতে থাকে। একপর্যায়ে দুপুর ১২টার দিকে সূচক ১৭ পয়েন্ট কমে যায়। এরপর আবারও সূচক ওঠানামা করতে থাকে। তবে পৌনে একটার পর থেকে সূচকে আবারও ঊর্ধ্বগতি দেখা যায়। যা পরবর্তী সময়ে অব্যাহত থাকে। দিনশেষে ডিএসইর সাধারণ মূল্যসূচক ৬০ পয়েন্টের বেশি বেড়ে ৬১৯২ দশমিক ৬২ পয়েন্টে দাঁড়ায়।
ডিএসইতে ৪৭৬ কোটি টাকার লেনদেন হয়েছে, যা গতকালের চেয়ে ১৩৫ কোটি টাকা কম। গতকালের লেনদেন ছিল বিগত দেড় মাসের মধ্যে সর্বনিম্ন। গত ১ মার্চ লেনদেন হয়েছিল ৪৩১ কোটি টাকার শেয়ার। এদিন হাত বদল হওয়া ২৫৩টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছিল ২১২টির, কমেছে ৩৮টির এবং অপরিবর্তিত ছিল তিনটি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।
অন্যদিকে গতকাল চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক ১০৩ পয়েন্টের বেশি বেড়ে ১৭৩৪৩ পয়েন্টে দাঁড়ায়। এদিন সিএসইতে লেনদেন হওয়া ১৯১টি প্রতিষ্ঠানের মধ্যে বেড়েছে ১৫২টির, কমেছে ২৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। গতকাল ৬২ কোটি টাকার লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ১৬ কোটি টাকা কম।
গতকাল দেশের দুই পুঁজিবাজারে সালভো কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শেয়ার প্রথম লেনদেন শুরু হয়েছে। ১০ টাকা অভিহিত মূল্যের শেয়ারটি গতকাল ঢাকায় সর্বনিম্ন ৫৬ দশমিক ১০ টাকা ও সর্বোচ্চ ৭৫ টাকায় বিক্রি হয়। সর্বশেষ লেনদেনটি হয়েছে ৭০ দশমিক ১০ টাকায়। আর সিএসইতে সর্বনিম্ন ৬২ দশমিক ৫০ টাকা ও সর্বোচ্চ ৭৫ টাকায় বিক্রি হয়। আর সর্বশেষ লেনদেনটি হয়েছে ৭০ টাকায়।
গতকাল ডিএসইতে লেনদেনে শীর্ষ ১০-এর তালিকায় ছিল সালভো কেমিক্যাল, ইউনাইটেড এয়ারওয়েজ, বেক্সিমকো, মালেক স্পিনিং, আফতাব অটো, ডেসকো, বেক্সটেক্স, এসিআই, এসিআই ফরমুলেশন ও তিতাস গ্যাস।

No comments

Powered by Blogger.