একটি কুকুরকে বাঁচানোর জন্য...

জাপানের উপকূলরক্ষীরা সুনামিবিধ্বস্ত দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় সমুদ্র উপকূল থেকে একটি কুকুরকে উদ্ধার করেছেন। কুকুরটি সমুদ্রে একটি ঘরের চালা আঁকড়ে ভাসছিল। একজন কর্মকর্তা গতকাল শনিবার এ কথা জানিয়েছেন।
ওই কর্মকর্তা জানান, একজন হেলিকপ্টার ক্রু গত শুক্রবার কুকুরটির অবস্থান শনাক্ত করেন। লম্বা কান ও উজ্জ্বল বাদামি বর্ণের কুকুরটিকে তিনি কিসিনুমা থেকে দুই কিলোমিটার দূরে সমুদ্রে ভাসতে দেখেন। গত ১১ মার্চের ভূমিকম্প ও সুনামিতে এই বন্দরনগর মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়।
ওই কর্মকর্তা আরও জানান, এর পরই বিশেষভাবে প্রশিক্ষণপ্রাপ্ত একদল উদ্ধারকর্মী সেখানে পাঠানো হয়। কুকুরটিকে সমুদ্র থেকে উদ্ধারের জন্য সেখানে তাঁদের নামানো হয়। কিন্তু হেলিকপ্টারের শব্দে কুকুরটি ভয় পেয়ে যায় এবং লাফ দিয়ে বিধ্বস্ত ঘরের চালার অন্য পাশে চলে য়ায়। তবে সমুদ্রের বানর (সি মাঙ্কি) নামে পরিচিত ওই উদ্ধারকর্মীরা শেষ পর্যন্ত কুকুরটিকে সমুদ্র থেকে উদ্ধার করে নিয়ে আসতে সক্ষম হন।
উপকূল রক্ষা বাহিনীর ওই কর্মকর্তা জানান, মাঝারি আকৃতির কুকুরটির গলায় কলার পরানো ছিল। এতে মনে হচ্ছে কুকুরটি গৃহপালিত। এর আচরণ ও চাহনি খুবই বন্ু্লসুলভ। এটি বিস্কুট ও সস খাচ্ছে। তবে এর মালিকানা এখনো কেউ দাবি করেনি।
জাপানে সুনামি আঘাত হানে তিন সপ্তাহ আগে। এই তিন সপ্তাহ কুকুরটি সমুদ্রে ভাসমান ছিল কি না, সেটাও জানা যায়নি।

No comments

Powered by Blogger.