দক্ষিণ সুদানের গণভোটের চূড়ান্ত ফল ফেব্রুয়ারিতে

দক্ষিণ সুদানের স্বাধীনতা নিয়ে অনুষ্ঠিত গণভোটের প্রাথমিক ফলাফল কয়েক দিনের মধ্যে ঘোষণা করা হবে। আর চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হবে ৭ ফেব্রুয়ারি। জাতীয় কমিশন গত মঙ্গলবার এ কথা জানায়।
সুদানের প্রেসিডেন্ট ওমর আল-বশির গত বছর দ্য সাউথ সুদান রেফারেনডাম কমিশন (এসএসআরসি) গঠন করেন। এসএসআরসি জানায়, আগামী শনিবার দক্ষিণ সুদানের জুবাতে ও ২ ফেব্রুয়ারি রাজধানী খার্তুমে গণভোটের প্রাথমিক ফলাফল ঘোষণা করা হবে।
এসএসআরসির ডেপুটি চেয়ারম্যান বিচারক চান রিস মাদুত বলেন, প্রাথমিক ফলাফলের পর যদি কোনো ধরনের আপিল না করা হয় তাহলে ৭ ফেব্রুয়ারি চূড়ান্ত ফল প্রকাশ করা হবে। আপিল করা হলে তাঁরা বিষয়টি নিয়ে আলোচনা করবেন এবং চূড়ান্ত ফল ১৪ ফেব্রুয়ারি ঘোষণা করবেন।
স্বাধীন রাষ্ট্র গঠনের লক্ষ্যে এ মাসে সপ্তাহব্যাপী গণভোট অনুষ্ঠিত হয়। এ পর্যন্ত যে ভোট গণনা করা হয়েছে তাতে দেখা গেছে, ৯৯ ভাগ লোক এর পক্ষে ভোট দিয়েছেন।
সুদানের প্রেসিডেন্ট বশির বলেছেন, ‘গণভোটে দক্ষিণ সুদানের ৯৯ ভাগ লোক পৃথক হওয়ার ব্যাপারে ভোট দিয়েছেন তাতে আমাদের কোনো দুঃখ নেই।’
আল-দামের শহরে এক বক্তৃতায় বশির বলেন, ‘আমি পুনরায় বলছি যা আগেও বলেছিলাম। আমরা দক্ষিণ সুদানে তাঁদের অভ্যর্থনা জানাতে যাব।’
বশির বলেন, দক্ষিণ সুদান পৃথক হয়ে গেলেই ইতিহাস শেষ হয়ে যাবে না। বরং নতুন করে ইতিহাস শুরু হবে।

No comments

Powered by Blogger.