বিবিসি পাঁচটি ভাষায় সম্প্রচার কার্যক্রম বন্ধ করছে

বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস পাঁচটি ভাষায় তাদের কার্যক্রম বন্ধ করে দিচ্ছে। এতে কয়েক শ কর্মী চাকরি হারাচ্ছেন। তবে এতে বিবিসির বিপুল পরিমাণ অর্থ সাশ্রয় হবে।
বিবিসি গত মঙ্গলবার এক বিবৃতিতে জানায়, তারা আলবেনীয়, মেসেডোনীয় ও সার্বীয় ভাষায় তাদের কার্যক্রম বন্ধ করবে। পাশাপাশি আফ্রিকার জন্য পর্তুগিজ ও ক্যারিবীয়দের জন্য ইংরেজি ভাষা কার্যক্রমও বন্ধ করবে।
বিবিসি জানায়, বর্তমান জোট সরকারের ঘোষণার সঙ্গে সংগতি রাখতে পরবর্তী ছয় বছরে ১৬ শতাংশ ব্যয় কমানোর জন্য তারা এই সিদ্ধান্ত নিয়েছে। এর আগে গত অক্টোবর মাসে সে দেশের জোট সরকার বেসরকারি খাতে ব্যয় হ্রাসের ঘোষণা দেয়।
বিবিসির ওয়েবসাইটের প্রতিবেদন থেকে জানা গেছে, এতে প্রতিষ্ঠানটির প্রায় সাড়ে ৬০০ কর্মী চাকরি হারাবেন। এতে বছরে বিবিসির প্রায় চার কোটি ৬০ লাখ পাউন্ড সাশ্রয় হবে। এদিকে শ্রমিক ইউনিয়নগুলো এ পদক্ষেপকে ভয়াবহ হিসেবে আখ্যায়িত করেছে।
বিবিসি গ্লোবাল নিউজের ডিরেক্টর পিটার হরকস বলেন, শুধু অর্থ সাশ্রয়ের জন্য এটি করা হয়েছে। তিনি আরও বলেন, তাঁরা সেই সব ভাষায় ওপর গুরুত্ব দিচ্ছেন, যা খুবই প্রয়োজন এবং যার প্রভাব অনেক বেশি।
উল্লেখ্য, বিশ্বব্যাপী নির্ভরযোগ্য সংবাদ উৎস হিসেবে বিবেচিত বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস ইংরেজি ও অন্য ৩১টি ভাষায় অনুষ্ঠান সম্প্রচার করে। বিশ্বব্যাপী প্রায় ২৪ কোটি ১০ লাখ মানুষ বেতার, টেলিভিশন ও অনলাইনের মাধ্যমে বিবিসি সেবা গ্রহণ করে।

No comments

Powered by Blogger.