২৫ বছর পূর্ণ করল গ্রিন ডেল্টা ইনস্যুরেন্স

২৫ বছর পূর্ণ করল গ্রিন ডেল্টা ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড। এই উপলক্ষে গত মঙ্গলবার রাতে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক মিলন মেলার আয়োজন করা হয়।
মিলন মেলায় উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, প্রধানমন্ত্রীর অর্থনীতিবিষয়ক উপদেষ্টা মসিউর রহমান, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে চৌধুরী, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (ডিসিসিআই) সভাপতি আসিফ ইব্রাহীম, কমার্স ব্যাংকের চেয়ারম্যান এ কিউ সিদ্দিকী, ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের পরিচালক নুরুল ফজল, ভারতীয় বিমা বিশেষজ্ঞ এসি মুখার্জী প্রমুখ।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন গ্রিন ডেল্টা ইনস্যুরেন্সের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা নাসির এ চৌধুরী।
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, বাংলাদেশে বিমা খাতের বিপুল সম্ভাবনা রয়েছে। তবে সাধারণ বিমার চেয়ে জীবন বিমার দিকে বেশি গুরত্ব দিতে হবে। এতে সাধারণ জনগণ বেশি উপকৃত হবে বলে তিনি মত দেন।
মসিউর রহমান বলেন, বাজার অর্থনীতিতে যেকোনো বিনিয়োগেই ঝুঁকি থাকে। এই ঝুঁকি এড়াতে বিমা অত্যন্ত গুরত্বপূর্ণ ভূমিকা পালন করে।
তিনি আরও জানান, বিমা করা থাকলে শেয়ারবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠানের ক্ষুদ্র বিনিয়োগকারীদের ঝুঁকির মাত্রা কিছুটা হ্রাস পায়। বাজার অর্থনীতিতে শেয়ারবাজার থেকে অর্থ উত্তোলন করে বিনিয়োগ করতে সাহস পান উদ্যোক্তারা। এভাবে ছোট ছোট বিনিয়োগই বড় বিনিয়োগে পরিণত হবে। তাই বাজার অর্থনীতিকে সুসংহত করতে বিমা প্রতিষ্ঠানগুলোর মান উন্নীত করার পরামর্শ দেন তিনি।
গ্রিন ডেল্টা ইনস্যুরেন্সের সামাজিক দায়বদ্ধতার কার্যক্রম বেশ ভালো বলে অভিমত দেন ডিসিসিআইয়ের সভাপতি আসিফ ইব্রাহীম।
নাসির এ চৌধুরী বলেন, গ্রিন ডেল্টা ইনস্যুরেন্স এখন ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে অধিক গুরত্ব দিচ্ছে। এ জন্য এই প্রতিষ্ঠানে এসএমই বিভাগ চালু করা হয়েছে।
উল্লেখ্য, ১৯৮৫ সালের ১ জানুয়ারি থেকে গ্রিন ডেল্টা কার্যক্রম শুরু করে। যাত্রা শুরুর সময় এর পরিশোধিত মূলধন ছিল তিন কোটি টাকা। বর্তমানে প্রতিষ্ঠানটির পরিশোধিত মূলধন ৪০ কোটি ৮২ লাখ টাকা। ১৯৯৭ সালে প্রতিষ্ঠানটি ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত হয়।

No comments

Powered by Blogger.