কাশ্মীরে পতাকা উত্তোলন কর্মসূচি পালন করতে পারেনি বিজেপি

ভারত-নিয়ন্ত্রিত কাশ্মীরের রাজধানী শ্রীনগরে গতকাল বুধবার প্রজাতন্ত্র দিবসে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সাত কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। লাল চকে বিজেপির পতাকা উত্তোলন কর্মসূচি বন্ধ করতে এদের গ্রেপ্তার করা হয়। এ ঘটনা বাদ দিলে কাশ্মীরে গতকাল শান্তিপূর্ণভাবে প্রজাতন্ত্র দিবস পালিত হয়েছে।
লাল চক এলাকার কাছের একটি হোটেল থেকে বের হওয়ার সময় বিজেপির ছয় কর্মীকে গ্রেপ্তার করা হয়। এ ছাড়া রেসিডেন্সি সড়ক এলাকায় জাতীয় পতাকা ও বিজেপির পতাকাসহ এক কর্মীকে গ্রেপ্তার করেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।
লাল চক এলাকায় গত মঙ্গলবার থেকে নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়। প্রজাতন্ত্র দিবস সামনে রেখে বিজেপি এবং জম্মু ও কাশ্মীর লিবারেশন ফ্রন্টের প্রস্তাবিত মার্চ কর্মসূচি বন্ধ করতে কর্তৃপক্ষ এ পদক্ষেপ নেয়।
গতকাল কর্মসূচিতে অংশ নিতে আসা বিজেপির তিন নেতা সুষমা স্বরাজ, অরুণ জেটলি ও অনন্ত কুমারকে জম্মুর বিমানবন্দর থেকে সড়কপথে পাশের পাঞ্জাব রাজ্যে পাঠিয়ে দেয় কর্তৃপক্ষ। গতকাল শ্রীনগরে পতাকা উত্তোলন কর্মসূচিতে অংশ নিতে তাঁরা আসছিলেন। কিন্তু কাশ্মীর কর্তৃপক্ষের আশঙ্কা, এ ধরনের কর্মসূচির কারণে ওই রাজ্যে সহিংসতা ছড়িয়ে পড়তে পারে।

No comments

Powered by Blogger.