মিসরে বিক্ষোভ নিষিদ্ধ, নিহত ৪

মিসরে সরকারবিরোধী বিক্ষোভ নিষিদ্ধ করেছে সরকার। প্রেসিডেন্ট হোসনি মোবারকের পদত্যাগের দাবিতে আন্দোলনের দ্বিতীয় দিনে গতকাল বুধবার আন্দোলনকারীরা মিছিলের জন্য সমবেত হলে স্বরাষ্ট্র মন্ত্রণালয় এই নিষেধাজ্ঞা জারি করে। তবে নিষেধাজ্ঞা উপেক্ষা করে বিক্ষোভকারীদের রাস্তায় নেমে আসার আহ্বান জানিয়েছে গণতন্ত্রপন্থী যুব সংগঠন ‘এপ্রিল ৬ মুভমেন্ট’। পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে চারজন নিহত হয়েছে।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বিক্ষোভে অংশগ্রহণকারীদের বিরুদ্ধে মামলার হুমকি দিয়ে বলা হয়, ‘কোনো উত্তেজনা, প্রতিবাদ সমাবেশ বা বিক্ষোভ সহ্য করা হবে না।’ এতে আরও বলা হয়, ‘নির্দেশ অমান্যকারীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।’
প্রেসিডেন্ট হোসনি মোবারকের পদত্যাগের দাবিতে গঠিত সংগঠন ‘এপ্রিল ৬ মুভমেন্ট’-এর নেতারা ফেসবুকে বিক্ষোভ কর্মসূচি চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন। তাঁরা বলেন, তাঁদের এই আন্দোলন নির্যাতন, দারিদ্র্য, দুর্নীতি ও বেকারত্বের বিরুদ্ধে।
তিউনিসিয়ায় বিক্ষোভে সরকার পতনের ঘটনায় উৎসাহিত হয়ে প্রেসিডেন্ট হোসনি মোবারকের পদত্যাগের দাবিতে গত মঙ্গলবার রাস্তায় নেমে আসে হাজার হাজার মানুষ। সামাজিক যোগাযোগের নেটওয়ার্ক ফেসবুক ও টুইটারের মাধ্যমে একে অন্যের সঙ্গে যোগাযোগ করে আন্দোলন গড়ে তোলে তারা।
বিক্ষোভকারীরা গতকাল কায়রোর তাহরির স্কয়ার চত্বরে সমবেত হলে পুলিশ তাদের ওপর কাঁদানে গ্যাস ও জলকামান নিক্ষেপ করে। মিসরের বেশ কয়েকটি শহরে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ ছড়িয়ে পড়লে বুধবার ভোরে তিন বিক্ষোভকারী ও এক পুলিশ সদস্য নিহত হয়।

No comments

Powered by Blogger.