ক্যালিস আছেন, চমক ইমরান তাহির

শেষ পর্যন্ত ক্যালিস থাকছেন দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপ দলে। ইনজুরির কারণে তাঁকে নিয়ে যে অনিশ্চয়তা দেখা গিয়েছিল, তা কাটিয়ে তিনি তাঁর চতুর্থ বিশ্বকাপটি খেলবেন। ভারতের বিপক্ষে সদ্য সমাপ্ত টেস্ট সিরিজে অসামান্য পারফরম্যান্সের পরপরই তিনি ইনজুরিতে পড়ে প্রোটিয়াদের শঙ্কায় ফেলেছিলেন। ভারতের বিপক্ষে চলমান ওয়ানডে সিরিজ মিস করায় সেই শঙ্কা আরো বেড়েছিল। তবে দক্ষিণ আফ্রিকার নির্বাচকেরা শেষ পর্যন্ত আস্থা রাখছেন তাঁর ওপর। অনেক ম্যাচজয়ী ইনিংসের স্রষ্টা ক্যালিসকে নিয়েই ঘোষিত হয়েছে ‘স্প্রিংবক’দের বিশ্বকাপ স্কোয়াড।
ইনজুরি আক্রান্ত ক্যালিস বিশ্বকাপের আগেই সুস্থ হয়ে উঠবেন বলে আশা প্রকাশ করেছেন দক্ষিণ আফ্রিকা দলের চিকিত্সক ডা. মোহামেদ মোসাজি। গতকাল এক সংবাদ সম্মেলনে ক্যালিসের বর্তমান অবস্থা সম্পর্কে তিনি বলেছেন, ‘জ্যাক এখন চিকিত্সাধীন আছে। তার পুরোপুরি সুস্থ হয়ে উঠতে ধীরে ধীরে কাজ করতে হবে। তবে আমি আত্মবিশ্বাসী যে, বিশ্বকাপের আগেই সে মাঠে নামার জন্য প্রস্তুত হয়ে উঠবে।’
দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপ দলে সবচেয়ে বিতর্কের জন্ম দিয়েছে অভিজ্ঞ উইকেটরক্ষক মার্ক বাউচারের বাদ পড়ার বিষয়টি। বাউচার সীমিত ওভারের শেষ ম্যাচটি খেলেছিলেন গত জুনে। তারপরও সবাই অনুমান করেছিলেন যে, বিশ্বকাপ দলের জন্য তাঁর মতো অভিজ্ঞ উইকেটরক্ষককে হয়তো বাদ দেবেন না দক্ষিণ আফ্রিকান নির্বাচকরা। কিন্তু শেষপর্যন্ত সবাইকে বিস্মিত করে দিয়ে উইকেটরক্ষক হিসেবে দলে জায়গা পেয়েছেন মর্নে ভন উইক। দুই সপ্তাহ আগেই তিনি টি-টোয়েন্টিতে দক্ষিণ আফ্রিকার পক্ষে দ্রুততম অর্ধশতক করেছেন। এই মারকুটে ব্যাটিংয়ের জন্যই তিনি দলে অগ্রাধিকার পেয়েছেন বলে ধারণা করা হচ্ছে।
পাকিস্তানি বংশোদ্ভূত লেগ স্পিনার ইমরান তাহিরের নাম ঘোষিত হয়েছে দক্ষিণ আফ্রিকার চূড়ান্ত এই দলে। যদিও তাঁর ঝুলিতে এখন পর্যন্ত সীমিত ওভারের কোন ম্যাচ খেলার অভিজ্ঞতা নেই। ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজেও তিনি মাঠে নামেন নি। তবে উপমহাদেশের স্পিনার-বান্ধব কন্ডিশনে তিনি বেশ ভালো করতে পারবেন বলেই আশা করছেন নির্বাচকরা। দক্ষিণ আফ্রিকার নির্বাচক কমিটির আহ্বায়ক অ্যান্ড্রু হাডসন বলেছেন, ‘তাহির খুবই মেধাবী একজন ক্রিকেটার। দক্ষিণ আফ্রিকার কন্ডিশনে দুইজন স্পিনার খেলানোটা খুবই কঠিন, সেজন্যই তাকে মাঠে নামানো হয় নি। কিন্তু আশা করছি বিশ্বকাপে সে ভালো করবে।’
দক্ষিণ আফ্রিকা দল: গ্রায়েম স্মিথ (অধিনায়ক), হাশিম আমলা, জ্যাক ক্যালিস, এবি ডি ভিলিয়ার্স, জেপি ডুমিনি, ফাফ দু প্লেসিস, কলিন ইনগ্রাম, জোহান বোথা, ওয়েন পার্নেল, ডেল স্ট্রেইন, মরনে মরকেল, রবিন পিটারসন, ইমরান তাহির, লনওয়াবো তোতসবে, মরনে ভন উইক।

No comments

Powered by Blogger.