হারিরি হত্যাকাণ্ডের অভিযোগপত্র দাখিল

লেবানন সম্পর্কিত জাতিসংঘের বিশেষ ট্রাইব্যুনালের কৌঁসুলি গত সোমবার সাবেক প্রধানমন্ত্রী রফিক হারিরি হত্যাকাণ্ডের অভিযোগপত্র দাখিল করেছেন। অভিযোগপত্র দাখিলের এ ঘটনাকে স্বাগত জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।
কৌঁসুলি ড্যানিয়েল বেলেমার দীর্ঘ তদন্ত শেষে বহু কাঙ্ক্ষিত হারিরি হত্যাকাণ্ডের অভিযোগপত্র দাখিল করেছেন। এ অভিযোগপত্রে হারিরি হত্যাকাণ্ডের জন্য হিজবুল্লাহ জঙ্গি গোষ্ঠীকে দায়ী করা হয়েছে বলে গুজব ছড়িয়ে পড়েছে। ছয় বছর আগে ২০০৫ সালে এক ভয়াবহ গাড়ি বোমা বিস্ফোরণে হারিরিসহ ২৩ জন নিহত হন।
জাতিসংঘ সমর্থিত ট্রাইব্যুনাল (এসটিএল) এক বিবৃতিতে জানায়, ট্রাইব্যুনালের কৌঁসুলি বিচারকের কাছে অভিযোগপত্র ও সহায়ক সাক্ষ্য প্রমাণ দাখিল করেছেন। বিবৃতিতে বলা হয়, অভিযোগপত্র খুবই গোপন রাখা হয়েছে। অভিযোগপত্রে নাম থাকার আশঙ্কায় হিজবুল্লাহ গত রোববার সতর্কবাণী করেন যে তারা এই হীন প্রচেষ্টা ‘প্রতিহত’ করবে।
বারাক ওবামা দুর্বৃত্তদের বিচারের আওতায় আনতে অভিযোগপত্র দাখিলের ঘটনাকে অত্যন্ত গুরুত্বপূর্ণ হিসেবে স্বাগত জানান। তিনি এক বিবৃতিতে বলেন, লেবাননে হত্যাকারীদের শাস্তি প্রদান ও জনগণের সুবিচার পাওয়ার ক্ষেত্রে এই অভিযোগপত্র দাখিল গুরুত্বপূর্ণ পদপেক্ষ।
লেবাননের প্রেসিডেন্ট গত সোমবার নতুন প্রধানমন্ত্রী নির্বাচন-সম্পর্কিত বৈঠক স্থগিত করেছেন। অন্যদিকে আঞ্চলিক নেতারা লেবাননের চলমান সংকট নিরসনে সিরিয়া ও সৌদি আরবের মধ্যস্থতার প্রচেষ্টায় তাদের জোরালো সমর্থন দিয়েছে।

No comments

Powered by Blogger.