আগামী দিনের লক্ষ্য নির্ধারণে দ্বিতীয় শীর্ষ সম্মেলন

তুন পন্থায় দারিদ্র্য দূরীকরণের কৌশল হিসেবে সামাজিক ব্যবসার ভাবনার শুরু। আর এ ভাবনাকে বাস্তবে রূপ দিতে এগিয়ে এসেছে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান। (সামাজিক ব্যবসার দ্বিতীয় শীর্ষ সম্মেলনে বক্তৃতা করছেন মুহাম্মদ ইউনূস। গত ৪ ও ৫ নভেম্বর শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয় জার্মানির উলফসবুর্গের অটোস্টাডটে)। এসব ব্যক্তি ও প্রতিষ্ঠানের সক্রিয় সহায়তায় সামাজিক ব্যবসার ধারণাটি আজ বাস্তবে রূপ নিয়েছে। এর কতটা অর্জিত হলো, আগামীর সম্ভাবনা কী—এসব বিষয়ে আলোচনার জন্য গত বছর জার্মানিতে অনুষ্ঠিত হয় বৈশ্বিক গ্রামীণ বৈঠক। এরই ধারাবাহিকতায় অটোস্টাডটের পৃষ্ঠপোষকতায় প্রতিবছর অনুষ্ঠিত হচ্ছে সামাজিক ব্যবসার শীর্ষ সম্মেলন। ওই বৈঠকের মাধ্যমে তথ্য আদান-প্রদানের পাশাপাশি সংশ্লিষ্ট ব্যক্তিরা সামাজিক ব্যবসা সম্পর্কে তাঁদের দৃষ্টিভঙ্গি ভাগাভাগি করার সুযোগ পাচ্ছেন।
জার্মানির উলফসবুর্গ শহরে ৪ ও ৫ নভেম্বর অনুষ্ঠিত হয় সামাজিক ব্যবসার দ্বিতীয় শীর্ষ সম্মেলন। অধ্যাপক মুহাম্মদ ইউনূস ও জার্মানির গ্রামীণ ক্রিয়েটিভ ল্যাব এ সম্মেলনের আয়োজন করে। শীর্ষ সম্মেলনের মূল উদ্দেশ্য ছিল সামাজিক ব্যবসার সফলতা ও সম্ভাবনা নিয়ে আলোচনার পাশাপাশি আগামী দিনের সুনির্দিষ্ট লক্ষ্য নির্ধারণ। এবারের সম্মেলনে প্রায় ৩০০ প্রতিনিধি অংশ নেন।
প্রখ্যাত গাড়ি নির্মাতা ফক্সওয়াগনের কারখানার পাশে অটোস্টাডটে অনুষ্ঠিত হয় ওই শীর্ষ সম্মেলন। পর্যটকদের আকর্ষণের কেন্দ্রবিন্দু হিসেবে সমাদৃত অটোস্টাডট মূলত বৃহদায়তনের একটি উন্মুক্ত জাদুঘর; যেখানে ক্রেতারা এসে পছন্দের গাড়িটি কিনে নেওয়ার পাশাপাশি ঘুরে দেখার সুযোগ পান ফক্সওয়াগনের কারখানাটি। এবারের শীর্ষ সম্মেলনে উঠে আসে ব্যবসার ধরন কীভাবে বদলে যাচ্ছে সে বিষয়টি। বিএএসএফ, ডানোন কিংবা ভিয়োলিয়া কীভাবে গ্রামীণের সঙ্গে যুক্ত হলো, নিম্ন আয়ের মানুষের চাহিদা মেটাতে পরিবর্তিত পরিবেশে কীভাবে খাপ খাইয়ে নিল—এসব বিষয় নিয়ে আলোচনা হয়। প্রতিষ্ঠানগুলো জানিয়েছে, পরিবর্তিত পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিয়ে নতুন ব্যবসায় যোগ দেওয়ার ফলে তাদের সুনাম বেড়েছে।
সম্মেলনে আয়োজিত বিশেষ প্যানেল আলোচনায় অংশ নেন ডানোন গ্রুপের যুগ্ম প্রধান নির্বাহী কর্মকর্তা ইমানুয়েল ফ্যাবার, এডিডাস এজির প্রধান নির্বাহী কর্মকর্তা হারবার্ট হাইনার, বিএএসএফের প্রধান নির্বাহী কর্মকর্তা হুমব্রেখট এবং অটো গ্রুপের চেয়ারম্যান মাইকেল অটো। সামাজিক ব্যবসার মডেল এগিয়ে নিতে তাঁদের কর্মকৌশল কীভাবে কাজ করেছে, সেটি তাঁরা উল্লেখ করেন। এবার শীর্ষ সম্মেলনের বিশেষত্ব ছিল ৪ নভেম্বর মুহাম্মদ ইউনূস ও সাড়া জাগানো ব্রাজিলীয় ঔপন্যাসিক পাওলো কোয়েলহোর জনবক্তৃতা। কখনো বক্তৃতা, কখনো বা সংলাপের মাধ্যমে তাঁরা দুজন দারিদ্র্য বিমোচনের চ্যালেঞ্জগুলো নিয়ে কথা বলেছেন। তুলে ধরেছেন সামাজিক ব্যবসার সৃজনশীল ভাবনাগুলো। মুহাম্মদ ইউনূসের সামাজিক ব্যবসার স্বপ্ন উজ্জীবিত করেছে অস্ট্রেলিয়ার অভিনেতা হিউ জ্যাকম্যানকেও। বিশ্বজুড়ে সামাজিক ব্যবসার সম্প্রসারণে তিনি এখন থেকে ‘সামাজিক ব্যবসা দূত’ হিসেবে কাজ করবেন। সামাজিক ব্যবসার আন্দোলনে হিউ জ্যাকম্যানের সঙ্গী হয়েছেন প্রখ্যাত ভারতীয় চিত্রপরিচালক শেখর কাপুর। সামাজিক ব্যবসার আওতায় ভারতে পানির একটি প্রকল্পের তহবিল গড়তে গ্রামীণ ক্রিয়েটিভ ল্যাবের সঙ্গে তিনি সমঝোতা স্মারক সই করেন।
=============================
দারিদ্র্যমুক্ত পৃথিবী গড়ার স্বপ্নের নতুন পথ  প্রকৃতি- বাংলাদেশের ঝুঁকি বাড়ছে কমেনি কার্বন নিঃসরণ by ইফতেখার মাহমুদ  প্রথম আলোর সাথে সাক্ষাৎকারে ড. মুহাম্মদ ইউনূস 'সামাজিক ব্যবসা অনেক ক্ষেত্রেই বেশিকার্যকর'  আলোচনা- 'তথ্য অধিকার আইন বাস্তবায়নে করণীয়' by by মোহাম্মদ জমির  রাজনৈতিক আলোচনা- 'গণতন্ত্রের স্বার্থে পারস্পারিক সম্মানবোধ' by ড. আবু এন. এম. ওয়াহিদ  শিল্প-অর্থনীতি 'চরম দরিদ্রদের তালিকা প্রণয়ন করা হবে' by জাহাঙ্গীর শাহ  বিশেষ রচনা- মেডির মিরাকল by মাসুদ রহমান  ভ্রমণ- 'ঘুরি দেশে দেশে' by মাহফুজ রহমান  প্রকৃতি- 'বিশ্বব্যাংক দিচ্ছে হাঁক, দ্বিগুণ হবে বনের বাঘ' by খসরু চৌধুরী  যুক্তি তর্ক গল্পালোচনা- 'সংসদীয় গণতন্ত্র, না ভানুমতির খেল' by সোহরাব হাসান  গল্পালোচনা- 'এই দীনতা ক্ষমা করো প্রভু...' by মুস্তাফা জামান আব্বাসী  ফিচার গল্প- ‘ইতালির রাস্তায় পুলিশ খুঁজতাম' by বাবুল আক্তার  খবর- মৃত ভেবে মাছুমার নিথর দেহ ওরা ফেলে দেয় মহাসড়কে  অদ্ভুত ফিচার- 'বাংলার বিস্ময়ঃ আশ্চর্য কুলাগিনা' by মেহরিন জাহান  স্মরণ- 'ডা. মিলনকে যেন না ভুলি' by পলাশ আহসান  রাজনৈতিক আলোচনা- 'যার যা কাজ' by আতাউস সামাদ  নিবন্ধ- 'অবলা বলে কেন না-বলা থাকবে' by মোস্তফা হোসেইন  ইতিহাস- সিপাহি বিদ্রোহঃ সে আগুন ছড়িয়ে গেল সবখানে  আন্তর্জাতিক- 'কোরিয়া সীমান্তে তুলকালাম' by দাউদ ইসলাম  আন্তর্জাতিক- 'চেচনিয়ার ‘যুদ্ধবাজ ইমাম’ by মিজান মল্লিক  আন্তর্জাতিক- আমি স্বাধীনতা চাই না: রমজান কাদিরভ  সাহিত্যালোচনা- 'মৃত্যুশতবার্ষিকীর তলস্তয়' by আন্দালিব রাশদী  গল্পসল্প- 'দুঃখটাকে ভাগাভাগি করি' by মুহম্মদ জাফর ইকবাল  গল্প- 'দাদার দোকানে শূন্য দশক' by সালাহউদ্দিন



দৈনিক প্রথম আলোর সৌজন্যে

এই লেখা'টি পড়া হয়েছে...
free counters

No comments

Powered by Blogger.