দক্ষিণ আফ্রিকা সিরিজই বেশি গুরুত্বপূর্ণ

নিউজিল্যান্ডকে সদ্যই টেস্ট সিরিজে কুপোকাত করেছে ভারত। আর কয়েক দিন পরেই একই প্রতিপক্ষের বিপক্ষে ওয়ানডে সিরিজ। কিন্তু নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের চেয়ে আগামী মাসের দক্ষিণ আফ্রিকা সফরই বেশি গুরুত্ব পাচ্ছে কোচ গ্যারি কারস্টেনের কাছে। দলের মূল ৮-১০ জন খেলোয়াড়কে নিয়ে সফর শুরু হওয়ার আগেই দক্ষিণ আফ্রিকা চলে যাচ্ছেন তিনি। নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে কোচের দায়িত্বও তিনি পালন করছেন না। তাঁর জায়গায় ভারতীয় দলের দায়িত্বে থাকবেন বোলিং কোচ এরিক সিমন্স।
ব্যাপারটি কি বাংলাদেশের কাছে আগের সিরিজেই ৪-০-তে হোয়াইটওয়াশ হওয়া নিউজিল্যান্ডকে একটু হালকা করে দেখার মতো হয়ে যাচ্ছে না? বিষয়টি নিয়ে ভেবেছে ভারতীয় ক্রিকেট বোর্ডও। নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে হেড কোচ দলের সঙ্গে থাকবেন না—তা মেনে নেওয়া একটু কষ্টকরই ছিল ভারতীয় ক্রিকেটের কর্তা-ব্যক্তিদের। তবে কারস্টেন তাঁদের বুঝিয়েছেন টেস্ট শ্রেষ্ঠত্বের ‘শেষ দুর্গ’ জয়ের এ কঠিন মিশনে যেহেতু ভারত কোনো প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগ পাচ্ছে না, সেহেতু কয়েকজন মূল খেলোয়াড়কে আগেভাগেই দক্ষিণ আফ্রিকা পাঠিয়ে দেওয়া শ্রেয়। এ সময়টা তাঁরা অন্তত দক্ষিণ আফ্রিকার উইকেট ও কন্ডিশনের সঙ্গে নিজেদের মানিয়ে নিতে পারবেন। শেষ পর্যন্ত কারস্টেনের যুক্তির কাছে হার মেনে তাঁর প্রস্তাবেই রাজি হয়েছেন বিসিসিআই।
টেন্ডুলকার, দ্রাবিড়, লক্ষণ, শেবাগ, জহির খান, চেতেশ্বর পূজারা ও জয়দেব উনাডকটকে নিয়ে ৬ ডিসেম্বর দক্ষিণ আফ্রিকার উদ্দেশে রওনা দেবেন কারস্টেন। দুই দিন পর তাঁদের সঙ্গে যোগ দেবেন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি, হরভজন সিং আর সুরেশ রায়না। নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ শেষে ১২ ডিসেম্বর ভারতের বাকি সদস্যরা আসার আগ পর্যন্ত কেপটাউনে কারস্টেনের নিজের ক্রিকেট একাডেমিতেই অনুশীলন করবেন ধোনি ও টেন্ডুলকাররা। পরে জোহানেসবার্গে যোগ দেবেন দলের বাকি সদস্যদের সঙ্গে।

No comments

Powered by Blogger.