খবর- ৩০ নভেম্বরের হরতালের আগেই মারমুখী পুলিশ

রতালের আগেই মারমুখী হয়ে উঠেছে পুলিশ। শুক্রবার রাত থেকেই রাজধানীসহ সারা দেশে শুরু হয়েছে ধরপাকড়। গ্রেপ্তার করা হয়েছে বিএনপি ও সহযোগী সংগঠনের শতাধিক নেতা-কর্মীকে। বরিশাল ও ঈশ্বরদীতে বিএনপির নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে ২০ জন আহত হন। যোগাযোগ করা হলে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু প্রথম আলোকে বলেন, ধরপাকড় একটি স্বাভাবিক প্রক্রিয়া। কিন্তু দুই দিন পরে হরতাল থাকায় যাঁদের নামে মামলা ও পরোয়ানা আছে, তাঁদেরই গ্রেপ্তারের নির্দেশ দেওয়া হয়েছে। (এই খবর'টি দৈনিক প্রথম আলোর)
বিএনপির পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে, হরতাল সামনে রেখে গতকাল পর্যন্ত পুলিশ তাদের ৩১৩ নেতা-কর্মীকে গ্রেপ্তার করেছে। তবে পুলিশ সূত্রমতে চট্টগ্রাম, রাজশাহী, কুড়িগ্রাম, শেরপুর, চাঁদপুর, সিলেটের বিশ্বনাথসহ দেশের বিভিন্ন স্থান থেকে বিএনপি ও এর সহযোগী সংগঠনের ১০৪ নেতা-কর্মী-সমর্থককে গ্রেপ্তার করা হয়েছে। পুলিশের মতে, গ্রেপ্তার হওয়া ব্যক্তিরা বিভিন্ন মামলায় এজাহারভুক্ত ও গ্রেপ্তারি পরোয়ানাভুক্ত আসামি। বিএনপির ডাকা হরতালের সময় আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটাতে পারে আশঙ্কায় তাঁদের গ্রেপ্তার করা হয়।
পুলিশের একাধিক দায়িত্বশীল সূত্র জানায়, সারা দেশে পুলিশকে ধরপাকড়ের নির্দেশ দেওয়া হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেশের সব পুলিশ সুপারের কাছে এই নির্দেশ পাঠানো হয়। গতকাল বিকেলে রাজারবাগ পুলিশ লাইন মিলনায়তনে পুলিশ কর্মকর্তাদের হরতাল বিষয়ে ব্রিফ করেন মহানগর পুলিশ কমিশনার বেনজীর আহমেদ। তিনি হরতাল মোকাবিলায় করণীয় বিষয়ে পুলিশ সদস্যদের নির্দেশনা দেন। অনুষ্ঠানে মহানগর পুলিশের সব যুগ্ম কমিশনার, উপকমিশনার, অতিরিক্ত উপকমিশনার, সহকারী কমিশনার, থানার ওসি-পরিদর্শকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। হরতালের সময় কীভাবে দায়িত্ব পালন করতে হবে, সে ব্যাপারে একটি ভিডিও উপস্থাপন করা হয় বৈঠকে। এতে পুলিশ সদস্যদের একা একা বের না হওয়ার নির্দেশ দেওয়া হয়। হরতাল মোকাবিলায় পুলিশকে কঠোর হওয়ার নির্দেশ দেওয়া হয় বলে বৈঠক সূত্রে জানা গেছে।
সূত্র জানায়, পুলিশ কমিশনারের নির্দেশনার পর গত রাতেই রাজধানীতে সাঁড়াশি অভিযানের প্রস্তুতি নেওয়া হয়।
চট্টগ্রাম: গতকাল সকাল পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় নগরের বিভিন্ন স্থান থেকে পুলিশ ২৬ জনকে গ্রেপ্তার করে। তাঁদের মধ্যে চট্টগ্রামের দুর্ধর্ষ শিবির ক্যাডার নাছিরের সহযোগী নাজিম এবং অস্ত্র মামলায় ১০ বছরের সাজা পাওয়া আসামি ছাত্রদল ক্যাডার মাসুম রয়েছেন।
বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা মীর মোহাম্মদ নাছিরউদ্দিন গতকাল বিকেলে চট্টগ্রাম প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে জানান, হরতাল উপলক্ষে পুলিশ ব্যাপকহারে বিএনপি ও এর সহযোগী সংগঠনের নেতা-কর্মীদের ধরপাকড় করছে। পুলিশ শুক্রবার রাতে এখানে বিএনপির ১৯ নেতা-কর্মীকে গ্রেপ্তার করেছে বলে জানান তিনি।
মীর নাছিরের অভিযোগ, দলীয় নেতাদের বাড়িতে পুলিশ হানা দিয়ে ভীতিকর পরিস্থিতির সৃষ্টি করছে। তারা মোড়ে মোড়ে হরতালবিরোধী মাইকিং করছে। এতে জনমনে আতঙ্ক সৃষ্টি হচ্ছে। হরতাল করতে দেওয়া হবে না বলে পুলিশের হুংকার নগরবাসীকে কার্যত সংঘাতের দিকে ঠেলে দিচ্ছে।
নগর পুলিশের বিশেষ শাখার সহকারী কমিশনার সৈয়দ মেজবাউদ্দিন বিএনপির নেতা-কর্মীদের গ্রেপ্তারের অভিযোগ অস্বীকার করে বলেন, মামলার আসামি ছাড়া কেউ গ্রেপ্তার হচ্ছে না। আর নগরে প্রতিদিন গড়ে ৫০-৬০ জন এমনিতেই গ্রেপ্তার হয়।
রাজশাহী: জেলা বিএনপির সভাপতি নাদিম মোস্তফা প্রথম আলোকে বলেন, পুলিশের গণগ্রেপ্তারের মধ্যে বিএনপি ও সহযোগী সংগঠনের ৩২ নেতা-কর্মী রয়েছেন। এর মধ্যে বাগমারা উপজেলা থেকে ২০ জন, পবা থেকে আট ও মোহনপুর উপজেলা থেকে চারজনকে গ্রেপ্তার করা হয়।
গ্রেপ্তার হওয়া নেতাদের মধ্যে রয়েছেন আমিন শেখ, খাইরুল ইসলাম, আবদুল মজিদ, আলেফ উদ্দিন, আবদুল আলিম, আবদুল গাফ্ফার। ১৪ নভেম্বরের হরতালে অগ্নিসংযোগ ও ভাঙচুরের ঘটনায় করা মামলাসহ বিভিন্ন মামলায় তাঁদের গ্রেপ্তার দেখানো হয়েছে।
রাজশাহী জেলার পুলিশ সুপার এস এম রোকন উদ্দিন জানান, জেলার নয় থানায় শুক্রবার রাতে ১২৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে। তাঁরা সবাই বিভিন্ন মামলার এজাহারভুক্ত ও পরোয়ানাধারী আসামি। তাঁদের মধ্যে পবা উপজেলা আওয়ামী লীগের সহসভাপতিও রয়েছেন।
বরিশাল অফিস জানায়, ৩০ নভেম্বরের হরতালের সমর্থনে মিছিল করতে গতকাল বেলা ১১টার দিকে সদর রোডে দলীয় কার্যালয়ে জড়ো হন নেতা-কর্মীরা। এ সময় পুলিশ লাঠিপেটা শুরু করে। নেতা-কর্মীরা কিছুটা পিছু হটে কাঠপট্টি সড়ক ও ফকিরবাড়ী সড়ক থেকে পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ করেন। পুলিশ তখন ১০-১৫টি কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করে। এতে কয়েকজন আহত হন। এ সময় স্থানীয় ছাত্রলীগের নেতা চঞ্চল দাস দলবল নিয়ে ছাত্রদলের কর্মীদের ওপর হামলা করেন।
পরে সদর রোড ও সংলগ্ন বিভিন্ন সড়কে ঢুকে পুলিশ মন্টু খাঁ, নাসির হাওলাদার, নুরু মাঝি, মনিরুজ্জামান, মলয় কর্মকার, আব্বাসউদ্দিন, মো. লাবু, রেজভী আহম্মেদ, তারেক হোসেন, কামাল হোসেন, তপন হোসেন ও মো. ফারুককে আটক করে।
পরে সংবাদ সম্মেলনে বরিশাল জেলা বিএনপির আহ্বায়ক ও সাংসদ মজিবর রহমান সরোয়ার অভিযোগ করেন, নেতা-কর্মীরা দলীয় কার্যালয়ে জড়ো হলে পুলিশ জোর করে বের করে দেয়। এরপর বিনা উসকানিতে পুলিশ হামলা চালায়। এতে ১০ নেতা-কর্মী গুরুতর আহত হন।
মহানগর পুলিশের উপকমিশনার (দক্ষিণ) এজাজ আহম্মেদ বিএনপির ১২ নেতা-কর্মীকে আটকের বিষয়টি নিশ্চিত করেছেন।
ঈশ্বরদী প্রতিনিধি জানান, রেলগেট এলাকায় বিএনপির উপজেলা কার্যালয়ের সামনে থেকে গতকাল বিকেলে বিক্ষোভ মিছিল বের করেন দলীয় নেতা-কর্মীরা। এ সময় পুলিশ বাধা দিলে নেতা-কর্মীরা ইটপাটকেল নিক্ষেপ করেন। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে লাঠিপেটা শুরু করে পুলিশ।
ঈশ্বরদী পৌর বিএনপির (একাংশ) ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ফজলুর রহমান জানান, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবেই নেতা-কর্মীরা মিছিল বের করলে পুলিশ বেধড়ক লাঠিপেটা করে। এতে ১০ নেতা-কর্মী আহত হন। রনি, সাগর, মজিবর, আশিক ও মুকুল নামের পাঁচ কর্মীকে আটক করে পুলিশ।
ঈশ্বরদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সামিউল আলম জানান, বিএনপির কর্মীদের ছোড়া ইটপাটকেলের আঘাতে কনস্টেবল আবদুল হামিদ আহত হয়েছেন। পাঁচজনকে আটক করা হলেও মুকুল নামের একজনকে পরে থানা থেকে ছেড়ে দেওয়া হয়।
কুড়িগ্রাম: কুড়িগ্রামের সদর, নাগেশ্বরী ও ভূরুঙ্গামারী থানার পুলিশ বিএনপি, যুবদল ও ছাত্রদলের ১৪ নেতা-কর্মীকে জেলার বিভিন্ন স্থান থেকে গ্রেপ্তার করেছে। মঙ্গলবারের হরতালের সময় নাশকতামূলক কাজ করতে পারেন সন্দেহে তাঁদের গ্রেপ্তার করা হয় বলে পুলিশ জানিয়েছে।
গ্রেপ্তার হওয়া ব্যক্তিরা হলেন হাশেম সরদার, আজাদুল আলম, আকতার হোসেন, ইনসাফ আলী প্রমুখ।
চাঁদপুর: চাঁদপুর শহর ও বিভিন্ন উপজেলা থেকে গতকাল বিএনপির ১২ কর্মী-সমর্থককে গ্রেপ্তার করেছে পুলিশ। চাঁদপুর মডেল থানার এসআই মনির আহমেদ জানান, গ্রেপ্তারকৃত ব্যক্তিরা দলবদ্ধভাবে শহরের বিভিন্ন মহল্লায় একত্র হয়ে হরতালের সময় নৈরাজ্য সৃষ্টির প্রস্তুতি নিচ্ছিলেন।
নীলফামারী: সদর, সৈয়দপুর পৌরসভা ও জলঢাকা থেকে শুক্রবার রাতে ছাত্রদল, যুবদল ও স্বেচ্ছাসেবক দলের পাঁচ নেতাকে গ্রেপ্তার করেছে পুলিশ। তাঁরা হলেন এনামুল হক, নূর ইসলাম, সাইদুল ইসলাম, নূর মোস্তফা ও শাহজাদা।
নীলফামারী সদর থানার ওসি নুরুল ইসলাম, জলঢাকা থানার ওসি লেলিন আলমগীর ও সৈয়দপুর থানার ওসি গ্রেপ্তারের সত্যতা নিশ্চিত করেছেন।
বিশ্বনাথ (সিলেট): সিলেটের বিশ্বনাথ উপজেলার নিজ নিজ বাড়ি থেকে শুক্রবার রাতে বিএনপি ও যুবদলের দুই নেতাকে আটক করে পুলিশ। তাঁরা হলেন মোনায়েম খান ও দাউদুর রহমান।
পটুয়াখালী: শহর, বাউফল ও গলাচিপা উপজেলা থেকে শুক্রবার রাতে বিএনপি ও ছাত্রদলের সাত নেতা-কর্মীকে গ্রেপ্তার করে পুলিশ। তাঁরা হলেন তৌফিক আলী খান, হাফিজুর রহমান, তৌহিদ ও হাসান মাহামুদ।
আখাউড়া: উপজেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক মো. জাকির হোসেনকে (৩০) উপজেলার নারায়ণপুর গ্রামের বাড়ি থেকে গ্রেপ্তার করেছে পুলিশ। আখাউড়া থানার ওসি বেলায়েত হোসেন জানান, জাকিরের বিরুদ্ধে মারামারির ঘটনায় থানায় মামলা রয়েছে।
রায়গঞ্জ (সিরাজগঞ্জ): সিরাজগঞ্জের সয়দাবাদ এলাকায় গত ১১ অক্টোবর বিএনপির চেয়ারপারসনের জনসভার পাশে ট্রেনে অগ্নিসংযোগ ও লুটপাটের ঘটনায় জড়িত সন্দেহে রায়গঞ্জ উপজেলা বিএনপির দুই কর্মী গ্রেপ্তার হয়েছেন। তাঁরা হলেন বেলাল হোসেন ও আবদুর রাজ্জাক।
সখীপুর (টাঙ্গাইল): মঙ্গলবারের হরতালের সমর্থনে গতকাল বিকেলে সখীপুর উপজেলা বিএনপি ও এর সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা দলীয় কার্যালয়ে সমবেত হয়ে মিছিল করার চেষ্টা করেন। পুলিশ লাঠিপেটা করে তাঁদের ছত্রভঙ্গ করে দেয়। পুলিশ পৌর যুবদলের যুগ্ম আহ্বায়ক কামরুল ইসলামকে গ্রেপ্তার করে।
=============================
খবর- চট্টগ্রামে ভাঙ্গা ভাঙ্গির রাজনীতি  ফিচার খবর - নৈরাজ্য-বিশৃঙ্খলা’র বিরুদ্ধে রাজপথে আনসার-ভিডিপি!  যুক্তি তর্ক গল্পালোচনা- 'প্রটোকল কার' : গরিবের ঘোড়ারোগ' by দেবব্রত চক্রবর্তী বিষ্ণু  রাজনৈতিক আলোচনা- 'বিদ্যমান ব্যবস্থার বিরুদ্ধে দাঁড়িয়েছিলেন ডা. মিলন' by সিরাজুল ইসলাম চৌধুরী  রাজনৈতিক আলোচনা- 'প্রয়োজন সরকার ও বিরোধী দলের সহাবস্থান' by ড. তারেক শামসুর রেহমান  আলোচনা- 'উপকূলের মাটির মানুষের কান্না' by জয়নুল আবেদীন  আগামী দিনের লক্ষ্য নির্ধারণে দ্বিতীয় শীর্ষ সম্মেলন  দারিদ্র্যমুক্ত পৃথিবী গড়ার স্বপ্নের নতুন পথ  প্রকৃতি- বাংলাদেশের ঝুঁকি বাড়ছে কমেনি কার্বন নিঃসরণ by ইফতেখার মাহমুদ  প্রথম আলোর সাথে সাক্ষাৎকারে ড. মুহাম্মদ ইউনূস 'সামাজিক ব্যবসা অনেক ক্ষেত্রেই বেশিকার্যকর'  আলোচনা- 'তথ্য অধিকার আইন বাস্তবায়নে করণীয়' by by মোহাম্মদ জমির  রাজনৈতিক আলোচনা- 'গণতন্ত্রের স্বার্থে পারস্পারিক সম্মানবোধ' by ড. আবু এন. এম. ওয়াহিদ  শিল্প-অর্থনীতি 'চরম দরিদ্রদের তালিকা প্রণয়ন করা হবে' by জাহাঙ্গীর শাহ  বিশেষ রচনা- মেডির মিরাকল by মাসুদ রহমান  ভ্রমণ- 'ঘুরি দেশে দেশে' by মাহফুজ রহমান  প্রকৃতি- 'বিশ্বব্যাংক দিচ্ছে হাঁক, দ্বিগুণ হবে বনের বাঘ' by খসরু চৌধুরী  যুক্তি তর্ক গল্পালোচনা- 'সংসদীয় গণতন্ত্র, না ভানুমতির খেল' by সোহরাব হাসান  গল্পালোচনা- 'এই দীনতা ক্ষমা করো প্রভু...' by মুস্তাফা জামান আব্বাসী  ফিচার গল্প- ‘ইতালির রাস্তায় পুলিশ খুঁজতাম' by বাবুল আক্তার  খবর- মৃত ভেবে মাছুমার নিথর দেহ ওরা ফেলে দেয় মহাসড়কে


দৈনিক প্রথম আলো এর সৌজন্যে

এই খবর'টি পড়া হয়েছে...
free counters

No comments

Powered by Blogger.