ফিচার খবর - নৈরাজ্য-বিশৃঙ্খলা’র বিরুদ্ধে রাজপথে আনসার-ভিডিপি!

সারা দেশে আনসার-ভিডিপির উদ্যোগে তিন দিনের ‘শান্তি র‌্যালি’ শুরু হয়েছে। অশান্তি, নৈরাজ্য ও বিশৃঙ্খলার বিরুদ্ধে এ ধরনের উদ্যোগ নেওয়া হয়েছে বলে আয়োজকেরা জানিয়েছেন। তবে কোনো কোনো র‌্যালিতে হরতালবিরোধী স্লোগান দেওয়া হয় বলে এই আয়োজন নিয়ে প্রশ্ন উঠেছে। আজ ও আগামীকালও এ ধরনের র‌্যালি হওয়ার কথা রয়েছে। কোথাও কোথাও ওই বাহিনীর পদস্থ কর্মকর্তা ছাড়াও র‌্যালিতে জেলা প্রশাসকেরাও যোগ দেন।
আনসার-ভিডিপির সদর দপ্তরের পরিচালক (ভিডিপি প্রশিক্ষণ) শহিদুল আলমের সই করা নির্দেশনায় বলা হয়, ‘সাম্প্রতিককালে লক্ষ্য করা যাচ্ছে যে অশান্তি, নৈরাজ্য ও বিশৃঙ্খলা সমাজে বিস্তৃতি লাভ করেছে। এ পরিপ্রেক্ষিতে আনসার ও ভিডিপি অধিদপ্তর জননিরাপত্তা বিধানকল্পে শান্তি র‌্যালি করার সিদ্ধান্ত নিয়েছে।’
ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, কুমিল্লা ও সিলেট রেঞ্জের অধীনের সব জেলা সদরে এ র‌্যালি করার নির্দেশ দেওয়া হয়।
নির্দেশনায় বলা হয়, প্রতি জেলায় কমপক্ষে ৫০ থেকে ২০০ জন স্বেচ্ছাসেবী সদস্য/সদস্যার (ভিডিপি) মাধ্যমে র‌্যালি করতে হবে। ২৭ থেকে ২৯ নভেম্বর পর্যন্ত র‌্যালি চলবে, জনবহুল এলাকায় র‌্যালি হতে হবে, র‌্যালির সময় শান্তিরক্ষামূলক প্ল্যাকার্ড ও ব্যানার রাখতে হবে। এ জন্য প্রয়োজনীয় খরচও দেবে সদর দপ্তর।
জানতে চাইলে আনসার-ভিডিপির মহাপরিচালক মেজর জেনারেল চৌধুরী হাসান সারওয়ার্দী প্রথম আলোকে বলেন, আনসার-ভিডিপির অনিয়মিত সদস্য-সদস্যরা শান্তি র‌্যালি করবেন। এটি শৃঙ্খলাপরিপন্থী কাজ হবে না। কারণ জননিরাপত্তা নিশ্চিত করার স্বার্থে জনসচেতনতামূলক কাজ হিসেবে র‌্যালির আয়োজন করা হয়েছে। গ্রাম প্রতিরক্ষা দল বা ভিডিপি এবং আনসার একটি গণভিত্তিক সংগঠন। এর ৬০ লাখ সদস্য ও সদস্যার মধ্যে ৫৭ লাখই স্বেচ্ছাসেবী। তাঁরা চাকরি করেন না। তাঁদের গণসচেতনতামূলক কাজে লাগানোই এ র‌্যালির মূল উদ্দেশ্য। তিনি বলেন, স্বেচ্ছাসেবীরা এ রকম কাজ ছাড়াও আরও বিভিন্ন ধরনের গণসচেতনতামূলক কাজ গ্রামেগঞ্জে করে থাকেন।
হরতাল সামনে রেখে এ ধরনের কর্মসূচি পালন শৃঙ্খলা বাহিনীকে প্রশ্নের মুখে ফেলবে কি না, জানতে চাইলে মহাপরিচালক বলেন, হরতাল ঘোষণার অনেক আগেই এ কর্মসূচি ঠিক ছিল। এর সঙ্গে রাজনৈতিক কর্মসূচির কোনো সম্পর্ক তৈরি ঠিক হবে না। এ ধরনের বাহিনীকে নিয়ে রাজনীতি করার কিছু নেই।
সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও মহাপুলিশ পরিদর্শক এএসএম শাহজাহান প্রথম আলোকে বলেন, এর পেছনে কোনো রাজনৈতিক বা দলীয় স্বার্থ থাকলে তা সমর্থন দেওয়া যাবে না। জননিরাপত্তার স্বার্থে এমন কর্মসূচি পালনে দোষের কিছু নেই। তবে বাহিনীর আইন ও বিধিবিধানের মধ্যে থেকে সবকিছু করা উচিত। তিনি বলেন, হরতাল, ভাঙচুর, গণপিটুনিতে মানুষ হত্যা, জঙ্গিবাদ এসব সমর্থনযোগ্য নয়। এসব অপরাধের বিরুদ্ধে প্রশাসন, আইনশৃঙ্খলা বাহিনী ও জনগণকে একযোগে কাজ করতে হবে। পুরোনো আমলের ধ্যানধারণা নিয়ে বসে থাকলে চলবে না। কিন্তু সতর্ক থাকতে হবে, ভিন্ন কোনো উদ্দেশ্যে কোনো কাজ করা হচ্ছে কি না।
আনসার বাহিনীর দায়িত্ব সম্পর্কে সংশ্লিষ্ট আইনের ৯(ক) ও (খ) ধারায় বলা আছে, ‘জননিরাপত্তামূলক কাজে সরকার বা সরকারের অধীনে কোনো কর্তৃপক্ষকে সহায়তা প্রদান এবং নিরাপত্তামূলক কাজে অংশগ্রহণ করা এবং দেশের আর্থসামাজিক অবস্থা উন্নয়নের লক্ষ্যে সরকারের নির্দেশিত কোনো জনকল্যাণমূলক কাজে অংশ গ্রহণ করা।’
বাহিনী আইনের ৬ ধারা অনুযায়ী দুই শ্রেণীর আনসার রয়েছে। সাধারণ আনসার ও অঙ্গীভূত আনসার। এর বাইরে ব্যাটালিয়ন আনসার রয়েছে। তারা সরাসরি শৃঙ্খলা বাহিনীভুক্ত। আনসার আইনের ৬(৩) ধারায় বলা আছে, ‘সাধারণ আনসার স্বেচ্ছাসেবক হিসেবে থাকবেন এবং দূর্যোগ ও সংকট মুহূর্তে প্রয়োজন হলে মহাপরিচালক বা তাঁর ক্ষমতাপ্রাপ্ত কোনো কর্মকর্তা স্বেচ্ছাসেবক হিসেবে দায়িত্ব পালনের জন্য আহ্বান করতে পারবেন। অঙ্গীভূত আনসার কোনো সংস্থা বা প্রতিষ্ঠানের অনুরোধে মহাপরিচালক বা তার ক্ষমতাপ্রাপ্ত কোনো কর্মকর্তার নির্দেশে যেকোনো নিরাপত্তামূলক ও আইন শৃঙ্খলার দায়িত্ব পালনে নির্দিষ্ট সময়ের জন্য নিযুক্ত হবেন।’
গ্রাম প্রতিরক্ষা বাহিনী (ভিডিপি) আইনের ৪ ধারা অনুযায়ী এই বাহিনী সরকারের তত্ত্বাবধানে থেকে সরকার কর্তৃক আদেশ নির্দেশ অনুযায়ী মহাপরিচালকের নিয়ন্ত্রণে থাকবে বলে বলা হয়েছে। আনসার বাহিনীর কর্মকর্তা ও কর্মচারী বলে ভিডিপির সদস্য/সদস্যারা গণ্য হবেন।
বিভিন্ন স্থান থেকে প্রথম আলোর প্রতিনিধিদের পাঠানো খবর: অশান্তি, নৈরাজ্য, বিশৃঙ্খলা প্রতিকারে লক্ষ্মীপুর জেলা আনসার ভিডিপি আয়োজিত শান্তি র‌্যালিতে জেলা প্রশাসক আবুল বাশার মো. জহুরুল ইসলাম বলেন, আনসার-ভিডিপি সমগ্র দেশের শান্তি-শৃঙ্খলা ও উন্নয়নের ধারা অব্যাহত রাখতে সবচেয়ে বড় ভূমিকা রাখতে পারে। আনসার-ভিডিপির গ্রাম থেকে শহরের সব প্লাটুন, কোম্পানি ও ইউনিট জনগণকে সঙ্গে নিয়ে কাজ করলে এ দেশে কেউ নতুনভাবে কোনো নৈরাজ্য সৃষ্টি করতে পারবে না। জেলা কমান্ড্যান্ট এ এস এম আজিম উদ্দিন বলেন, এ দেশের ৯৯ শতাংশ শান্তিপ্রিয় মানুষ শৃঙ্খলা ও উন্নয়নের পক্ষে। সম্প্রতি শহর ও গ্রামের নাগরিক জীবনে অস্থিরতা-বিশৃঙ্খলা বিস্তৃতি লাভ করছে বলেও মন্তব্য করেন তিনি।
কুমিল্লা: সকাল ও বিকেলে দুই দফা শহরের টমছম ব্রিজ এলাকায় মিছিল বের করে জেলা আনসার ও ভিডিপি। মিছিলে হরতালের বিরুদ্ধে স্লোগান দেওয়া হয় বলে প্রত্যক্ষদর্শীরা জানান। তবে কুমিল্লা জেলা কমান্ড্যান্ট মো. ফখরুল আলম বিষয়টি অস্বীকার করেন।
জানতে চাইলে মো. ফখরুল আলম বলেন, ‘আনসারের ডিজির নির্দেশে সামাজিক নৈরাজ্য, বিশৃঙ্খলা ও সন্ত্রাসের প্রতিবাদে কুমিল্লায় সকাল-বিকেলে দুই দফা শান্তি মিছিল হয়েছে। এতে কেউ হরতালবিরোধী স্লোগান দেয়নি। জনসমাগম যেখানে আছে, সেখানে ওই র‌্যালি হয়েছে। আনসার ভিডিপি কোনো রাজনৈতিক সংগঠন নয়। সুতরাং তারা কেন হরতালবিরোধী স্লোগান দেবে? জনমনে আনসারদের ভাবমূর্তি উজ্জ্বল করার জন্য এ ধরনের র‌্যালি হয়।
রাজশাহী: নৈরাজ্য, বিশৃঙ্খলা, জঙ্গিবাদ ও ইভ টিজিংয়ের বিরুদ্ধে সামাজিক সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আনসার-ভিডিপির উদ্যোগে রাজশাহীতে গতকাল শান্তি র‌্যালির আয়োজন করা হয়।
আনসার-ভিডিপি রাজশাহী রেঞ্জ ও জেলা কার্যালয়ের উদ্যোগে সকাল নয়টা ও বিকেল চারটায় এই র‌্যালি অনুষ্ঠিত হয়। এতে নেতৃত্ব দেন জেলা কমান্ড্যান্ট মো. শাহ আলম, সহকারী জেলা কমান্ড্যান্ট দিল আফরোজ, সার্কেল অ্যাডজুট্যান্ট মো. হুমায়ূন কবীর ও মো. এনামুল হক।
এই কর্মসূচি হরতালবিরোধী কি না, জানতে চাইলে জেলা কমান্ড্যান্ট শাহ আলম বলেন, ‘এটা প্রকৃতপক্ষে হরতালবিরোধী কোনো কর্মসূচি নয়। আমরা আসলে জনগণের বাহিনী। আমরা সব সময় এ ধরনের শান্তিপূর্ণ সমাবেশ করে থাকি। হরতাল সামনে রেখে তিন দিনব্যাপী কর্মসূচিকে কেউ হরতালবিরোধী বলে মনে করতে পারে। আসলে আমরা সামাজিক সচেতনতা বৃদ্ধির জন্য র‌্যালি করছি।’
দিনাজপুর: সাড়ে তিন শতাধিক আনসার ও ভিডিপি সদস্যের র‌্যালিটি শহরের নয়নপুর জেলা আনসার ও ভিডিপি কার্যালয় থেকে বের হয়ে দিনাজপুর সরকারি কলেজ মোড় ঘুরে পুনরায় জেলা কার্যালয়ে গিয়ে শেষ হয়।
দিনাজপুর জেলা আনসার অ্যাডজুট্যান্ট মো. আবদুর রাজ্জাক প্রথম আলোকে বলেন, সমাজ থেকে ইভ টিজিং ও জঙ্গিবাদ নির্মূল, আইনশৃঙ্খলা রক্ষায় জেলা ও পুলিশ প্রশাসনকে সহায়তা প্রদান, আনসার-ভিডিপির অস্ত্র পরিচালনা এবং সামাজিক কর্মকাণ্ডে অংশগ্রহণমূলক প্রশিক্ষণ গ্রহণে মানুষকে উদ্বুদ্ধ করাসহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ অনুষ্ঠিত হচ্ছে। এরই ধারাবাহিকতায় গতকালের র‌্যালি হয়েছে।
সার্কেল অ্যাডজুট্যান্ট মো. রেজাউল করিম, জেলা কমান্ড্যান্ট মো. আসাদুজ্জামান গণি ছাড়াও উপজেলা প্রশিক্ষকসহ জেলার ১৩টি উপজেলা ও ১০১টি ইউনিয়ন থেকে আসা সাড়ে তিন শতাধিক নারী ও পুরুষ আনসার সদস্য র‌্যালি ও প্রশিক্ষণে অংশ নেন।
বরগুনা: সকালে বরগুনা শহরে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর পক্ষ থেকে মৌন মিছিল ও মানবন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। মিছিল শেষে বরগুনা প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। বরগুনা সদর উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা আবদুল জলিলের নেতৃত্বে এ কর্মসূচি পালন করা হয়।
বরিশাল: আইনশৃঙ্খলা ভঙ্গকারীদের বিরুদ্ধে শাস্তি দিতে হবে, শিক্ষার্থীদের স্কুলে যেতে বাধার সৃষ্টি করা যাবে না, সামাজিক নিরাপত্তা ও ইভ টিজিংয়ের বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তুলুন—এসব লেখা প্ল্যাকার্ড নিয়ে নগরে র‌্যালি বের করেন আনসার-ভিডিপির দেড় শতাধিক কর্মী।
আনসার-ভিডিপি বরিশালের উপপরিচালক ফারুক আহম্মেদ প্রথম আলোকে বলেন, ‘হরতালের বিরুদ্ধে এই কর্মসূচি নয়, আমরা মূলত মানুষের নিরাপত্তা যাতে বিঘ্নিত না হয়, সে জন্য শান্তি র‌্যালির আয়োজন করেছি। আমরা চাই মানুষের জানমালের নিরাপত্তা, ইভ টিজিংয়ের বিরুদ্ধে গণসচেতনা বৃদ্ধি করতে।
=============================
যুক্তি তর্ক গল্পালোচনা- 'প্রটোকল কার' : গরিবের ঘোড়ারোগ' by দেবব্রত চক্রবর্তী বিষ্ণু  রাজনৈতিক আলোচনা- 'বিদ্যমান ব্যবস্থার বিরুদ্ধে দাঁড়িয়েছিলেন ডা. মিলন' by সিরাজুল ইসলাম চৌধুরী  রাজনৈতিক আলোচনা- 'প্রয়োজন সরকার ও বিরোধী দলের সহাবস্থান' by ড. তারেক শামসুর রেহমান  আলোচনা- 'উপকূলের মাটির মানুষের কান্না' by জয়নুল আবেদীন  আগামী দিনের লক্ষ্য নির্ধারণে দ্বিতীয় শীর্ষ সম্মেলন  দারিদ্র্যমুক্ত পৃথিবী গড়ার স্বপ্নের নতুন পথ  প্রকৃতি- বাংলাদেশের ঝুঁকি বাড়ছে কমেনি কার্বন নিঃসরণ by ইফতেখার মাহমুদ  প্রথম আলোর সাথে সাক্ষাৎকারে ড. মুহাম্মদ ইউনূস 'সামাজিক ব্যবসা অনেক ক্ষেত্রেই বেশিকার্যকর'  আলোচনা- 'তথ্য অধিকার আইন বাস্তবায়নে করণীয়' by by মোহাম্মদ জমির  রাজনৈতিক আলোচনা- 'গণতন্ত্রের স্বার্থে পারস্পারিক সম্মানবোধ' by ড. আবু এন. এম. ওয়াহিদ  শিল্প-অর্থনীতি 'চরম দরিদ্রদের তালিকা প্রণয়ন করা হবে' by জাহাঙ্গীর শাহ  বিশেষ রচনা- মেডির মিরাকল by মাসুদ রহমান  ভ্রমণ- 'ঘুরি দেশে দেশে' by মাহফুজ রহমান  প্রকৃতি- 'বিশ্বব্যাংক দিচ্ছে হাঁক, দ্বিগুণ হবে বনের বাঘ' by খসরু চৌধুরী  যুক্তি তর্ক গল্পালোচনা- 'সংসদীয় গণতন্ত্র, না ভানুমতির খেল' by সোহরাব হাসান  গল্পালোচনা- 'এই দীনতা ক্ষমা করো প্রভু...' by মুস্তাফা জামান আব্বাসী  ফিচার গল্প- ‘ইতালির রাস্তায় পুলিশ খুঁজতাম' by বাবুল আক্তার  খবর- মৃত ভেবে মাছুমার নিথর দেহ ওরা ফেলে দেয় মহাসড়কে


দৈনিক প্রথম আলো এর সৌজন্যে

এই খবর'টি পড়া হয়েছে...
free counters

No comments

Powered by Blogger.