খবর- উত্তর কোরিয়ার নতুন পরমাণু প্ল্যান্ট দেখে 'তাজ্জব' মার্কিন বিজ্ঞানীরা

যুক্তরাষ্ট্রের পরমাণু বিজ্ঞানীদের দুই সদস্যের একটি দলকে নিজেদের ইউরেনিয়াম সমৃদ্ধকরণের বিশালাকৃতির নতুন একটি প্ল্যান্ট দেখিয়েছে উত্তর কোরিয়া।

গোপন ওই প্ল্যান্টে ইতিমধ্যে কয়েক শ সেন্ট্রিফিউজ বসানো হয়েছে এবং সেগুলো কাজ করছে। চলতি মাসের শুরুতে ওই বিজ্ঞানীরা প্ল্যান্টটি ঘুরে দেখেন। এ ঘটনায় ওবামা প্রশাসন নড়েচড়ে বসেছে। পরিস্থিতি সম্পর্কে এশিয়ার দেশগুলোকে অবহিত করতে ইতিমধ্যে একটি বিশেষজ্ঞ দল পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। গত শুক্র ও শনিবার নিজেদের মিত্র দেশ ও আইনপ্রণেতাদের বিষয়টি অবহিত করেছে তারা। এর মাধ্যমে পিয়ংইয়ংয়ের এ কর্মসূচির বিরুদ্ধে ব্যবস্থা নিতে আন্তর্জাতিকভাবে জোরালো আলাপ-আলোচনা চালাতে চায় ওয়াশিংটন।
বিশেষজ্ঞরা মনে করছেন, পিয়ংইয়ংয়ের এ কর্মসূচির কারণে বিশ্বব্যাপী পরমাণু বিস্তার নিয়ন্ত্রণের ক্ষেত্রে ওবামা প্রশাসনের ভূমিকা জটিলতার মুখোমুখি হতে পারে।
অন্যদিকে উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচির ব্যাপারে 'ছয় জাতির' দেশগুলোর নেতাদের সঙ্গে কথা বলার জন্য উত্তর কোরিয়া বিষয়ক যুক্তরাষ্ট্রের দূত স্টিফেন বসওয়ার্থ গত শনিবার এশিয়ার উদ্দেশে রওনা করেছেন। গতকাল রবিবার তাঁর দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে পেঁৗছানোর কথা।
দ্য নিউইয়র্ক টাইমস গত শনিবার রাতে তাদের ওয়েবসাইটে জানায়, স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সিইগফ্রিড হেকার ও যুক্তরাষ্ট্র সরকারের সাবেক বিশ্লেষক রবার্ট কার্লিন চলতি মাসের গোড়ার দিকে উত্তর কোরিয়া যান। তখন নতুন এ ইউরেনিয়াম সমৃদ্ধকরণ প্ল্যান্টটি দেখানো হয়। 'লস অ্যালামস ন্যাশনাল ল্যাবরেটরি'র সাবেক প্রধান হেকার নিউইয়র্ক টাইমসকে সাক্ষাৎকার দেওয়ার আগেই ব্যক্তিগতভাবে হোয়াইট হাউজ কর্তৃপক্ষকে ব্যাপারটি জানান।
নিউইয়র্ক টাইমসকে হেকার বলেন, তিনি অত্যাধুনিক নতুন প্ল্যান্টটি দেখে 'তাজ্জব' হয়ে যান। উত্তর কোরিয়ার কর্তৃপক্ষ তাঁর কাছে দাবি করেছে, এখানে প্রায় দুই হাজার সেন্ট্রিফিউজ বসানো হয়েছে এবং সেগুলো কাজ করছে। তবে হেকার বলেছেন, 'অত্যাধুনিক একটি নিয়ন্ত্রণ কক্ষে শত শত সেন্ট্রিফিউজ বসানো হয়েছে।' তাঁকে ছবি তুলতে দেওয়া হয়নি উল্লেখ করে হেকার অবশ্য বলেছেন, পিয়ংইয়ং ওই প্রকল্প শেষ পর্যন্ত বাস্তবায়ন করতে পারবে বলে তাঁর মনে হয় না। তাৎক্ষণিকভাবে তিনি প্ল্যান্টটি কোন এলাকায় অবস্থিত সে সম্পর্কে নিশ্চিত হতে পারেননি। তবে উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচির ওপর নজরদারি চালানো সংস্থা_দি ইনস্টিটিউট ফর সায়েন্স অ্যান্ড ইন্টারন্যাশনাল সিকিউরিটি (আইএসআইএস) জানিয়েছে, প্ল্যান্টের অবস্থান ইয়ংবিয়নে হতে পারে। সংস্থাটির পরিচালক ডেভিড অ্যালব্রাইট গত বৃহস্পতিবার স্যাটেলাইটের মাধ্যমে ধারণকৃত কিছু ছবি প্রকাশ করে দাবি করেন, এর আগে পরমাণু অস্ত্র তৈরির জন্য ব্যবহৃত ইয়ংবিয়নেই তারা নতুন প্ল্যান্ট স্থাপন করেছে। সেখানে পরীক্ষামূলকভাবে লাইট ওয়াটার রি-অ্যাক্টর (এলডবি্লউআর) নির্মাণেরও কাজ চলছে। হেকারও তাঁর সাক্ষাৎকারে বলেন, উত্তর কোরিয়া কর্তৃপক্ষ তাঁর কাছে দাবি করেছে, ২০১২ সালের মধ্যে তারা এলডবি্লউআর তৈরির কাজ শেষ করবে।
ওবামা প্রশাসনের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা গত শনিবার একটি বিশেষজ্ঞ দলকে এশিয়ার দেশগুলোর প্রধানদের কাছে উত্তর কোরিয়ার এ গোপন পরমাণু কর্মসূচি সম্পর্কে অবহিত করার জন্য পাঠানোর কথা জানান। তিনি বলেন, 'উত্তর কোরিয়ার এ কর্মসূচি আসলে বিশ্বের প্রতি অবজ্ঞা প্রদর্শনের আরেকটি উসকানিমূলক আচরণ। যদি পিয়ংইয়ংয়ের দাবি সত্যি হয়, তবে তা হবে তাদের প্রতিশ্রুতি ও প্রতিজ্ঞার পরিপন্থী কাজ।' ওই কর্মকর্তা বলেন, 'আমাদের বরাবরই সন্দেহ ছিল, তারা এ ধরনের কর্মসূচি চালাচ্ছে। এর আগে ব্যাপারটি আমরা তাদের সামনে সরাসরিই তুলেছি। পাশাপাশি পিয়ংইয়ংয়ের পরমাণু কর্মসূচি বন্ধের ব্যাপারে যারা কাজ করছে তাদের কাছেও আমরা বিষয়টি তুলে ধরেছি।' প্রসংগত, পিয়ংইয়ংয়ের পরমাণু কর্মসূচি বন্ধের ব্যাপারে দুই কোরিয়াসহ চীন, জাপান, রাশিয়া ও যুক্তরাষ্ট্র মিলে 'ছয় জাতি' কাজ করছে।
পররাষ্ট্র মন্ত্রণালয় গতকাল এক বিবৃতিতে জানায়, বসওয়ার্থ গত শনিবার দেশ ত্যাগ করেছেন। গতকালই তাঁর সিউলে পেঁৗছার কথা। উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি নিয়ে তিনি আঞ্চলিক নেতাদের সঙ্গে কথা বলবেন। সিউলের পর টোকিও ও বেইজিং সফর করে আগামী বুধবার তাঁর ওয়াশিংটন ফেরার কথা রয়েছে। সূত্র : নিউইয়র্ক টাইমস, ওয়াশিংটন পোস্ট, এএফপি, বিবিসি।
========================
গল্পসল্প- 'মুজিব একবার আসিয়া সোনার বাংলা যাওরে দেখিয়ারে' by মোস্তফা হোসেইন  আন্তর্জাতিক- 'ওবামা কি ক্লিনটনের দৃষ্টান্ত অনুসরণ করবেন?' by সৈয়দ মোয়াজ্জেম আলী  কৃষি আলোচনা- 'পোষের শেষ মাঘের বারো' by ড. জীবন কৃষ্ণ বিশ্বাস  মণিপুরি মহা রাসলীলা উৎসবের ইতিকথা by মুজিবুর রহমান  প্রকৃতি- সমুদ্রে উষ্ণতা বৃদ্ধি প্রবাল মড়ক  মণিপুরি রাসমেলা উৎসব by আকমল হোসেন নিপু  যুক্তি তর্ক গল্পালোচনা- 'মডার্ন হাম্মুরাবি এবং কাঠের ঘোড়া' by আলমগীর সাত্তার  আলোচনা- 'কারাগার থেকে সংশোধনাগার প্রেক্ষাপট বাংলাদেশ' by দেবব্রত চক্রবর্তী বিষ্ণু  শিল্প-অর্থনীতি 'ক্ষুদ্রঋণের বিড়ম্বনা' by আহমদ রফিক  আন্তর্জাতিক- 'চীন ও দুর্লভ ধাতু নিয়ে উদ্বেগ' by পিটার কাস্টার্স  আলোচনা- 'সুশাসন-সহায়ক প্রাতিষ্ঠানিক কাঠামো' by এ এম এম শওকত আলী  খবর ও ফিচার- 'মুক্তি পেল নীলকণ্ঠ পাখি' by শরীফ খান  প্রকৃতি- 'বাংলাদেশে জীবিকা হারানো মানুষের ‘অগত্যা বাস্তুচ্যুতি’  আলোচনা- 'প্রসঙ্গ : দুর্নীতি উৎপাটন' by মুজাহিদুল ইসলাম সেলিম  ইতিহাস- পার্বত্য চট্টগ্রামের আদিবাসী পরিচিতি


কালের কণ্ঠ সৌজন্যে

এই খবর'টি পড়া হয়েছে...
free counters

No comments

Powered by Blogger.