কিডনিতে রেডিও ওয়েভ উচ্চ রক্তচাপ কমাতে পারে

কিডনিতে হালকা রেডিও ওয়েভ দিলে উচ্চ রক্তচাপ কমতে পারে। উচ্চ রক্তচাপ সৃষ্টি করে কিডনির সঙ্গে সংযুক্ত এমন স্নায়ুকে বিচ্ছিন্ন করার মধ্য দিয়ে এ ফল পাওয়া গেছে। অস্ট্রেলিয়ার একদল বিজ্ঞানী সম্প্রতি এ দাবি করেছেন।
অস্ট্রেলিয়ার আইডিআই হার্ট অ্যান্ড ডায়াবেটিস ইনস্টিটিউটের চিকিৎসকেরা এ গবেষণা করেছেন। গবেষণার ফল দ্য ল্যান্সেট সাময়িকীতে প্রকাশ করা হয়েছে। এতে বলা হয়েছে, নতুন এ চিকিৎসা-পদ্ধতিতে হাজার হাজার মানুষকে রোগমুক্ত করা সম্ভব।
গবেষণায় দেখা গেছে, ওষুধ খাওয়ার পরও অর্ধেকের মতো রোগী উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে ব্যর্থ হয়েছেন। তবে তাঁদের কেউ কেউ নিয়মিত ওষুধ সেবন না করায় এমনটি হয়েছে। অন্যদের ক্ষেত্রে ওষুধ সামান্য প্রভাব ফেলেছে।
উচ্চ রক্তচাপে ভুগছেন এমন লোকের সংখ্যা কম নয়। ব্রিটেনে প্রতি তিনজনে একজন এ রোগে আক্রান্ত। বিশেষজ্ঞরা বলেন, নতুন চিকিৎসা-পদ্ধতিতে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের পাশাপাশি ভবিষ্যতে মস্তিষ্কে রক্তক্ষরণ ও হঠাৎ হূদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে যাওয়ার ঝুঁকিও কমে আসবে।
নতুন চিকিৎসা-পদ্ধতি নিয়ে গবেষণাটি এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে। চিকিৎসকেরা এখন এ পদ্ধতির দীর্ঘমেয়াদি কার্যকারিতা ও নিরাপদ দিকটি পরীক্ষা করে দেখছেন।
গবেষণায় কিডনির সঙ্গে সংযুক্ত স্নায়ুকে বিচ্ছিন্ন করতে ক্যাথেটার নামক একটি লম্বা ও সরু টিউব ব্যবহার করা হয়েছে। ওই তারটি কুঁচকিতে ধমনির মধ্য দিয়ে কিডনির সঙ্গে যুক্ত করা হয়েছে। এরপর বাইরে থেকে একটি যন্ত্রের সাহায্যে ওই তারটিতে রেডিও ওয়েভ সৃষ্টি করা হয়। এভাবে হালকা রেডিও ওয়েভের মাধ্যমে ধমনির মধ্যে থাকা ক্ষতিকারক ছোট ছোট স্নায়ু আলাদা করে ফেলা হয়। দেখা যায়, কিডনির ধমনিতে থাকা ক্ষতিকারক স্নায়ুগুলো অপসারণের ফলে রক্তচাপ কমেছে।

No comments

Powered by Blogger.