উইকিলিকসের প্রতিষ্ঠাতার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন সুইডেনের একটি আদালত। ধর্ষণের অভিযোগে গত বৃহস্পতিবার আদালত এই পরোয়ানা জারি করেন। জুলিয়ানের বিরুদ্ধে আন্তর্জাতিক গ্রেপ্তারি পরোয়ানাও জারি করা হতে পারে।
বিভিন্ন দেশের সরকারের জন্য বিব্রতকর তথ্য ফাঁসের জন্য আলোচিত ওয়েবসাইট উইকিলিকস। গত অক্টোবরে উইকিলিকস ইরাকে মার্কিন দখলদারিসংক্রান্ত প্রায় চার লাখ গোপন নথি প্রকাশ করে। এর আগে জুলাইয়ে প্রকাশ করে আফগান যুদ্ধ বিষয়ে মার্কিন বাহিনীর ৯২ হাজারেরও বেশি গোপন নথি।
স্টকহোম জেলা আদালতের বিচারক অ্যালান কামিটজ বলেন, ‘আদালতে হাজির না হওয়ায় জুলিয়ান অ্যাসাঞ্জের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে।’
পরোয়ানা জারির আবেদন করে সুইডেনের কৌঁসুলি মেরিয়েন নাই এক বিবৃতিতে বলেন, জুলিয়ানের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ রয়েছে। তিনি জানান, এই পরোয়ানায় তাঁকে গ্রেপ্তার সম্ভব না হলে আদালতের সিদ্ধান্ত অনুযায়ী আন্তর্জাতিক পরোয়ানা জারি করা হবে।
জুলিয়ান অ্যাসাঞ্জ (৩৯) তাঁর বিরুদ্ধে সব অভিযোগ অস্বীকার করেন। তিনি অভিযোগ করেন, ইরাক ও আফগান যুদ্ধের গোপন নথি প্রকাশ করায় তিনি ষড়যন্ত্রের শিকার হয়েছেন। জুলিয়ানের আইনজীবী মার্ক স্টিফেন জানান, বিষয়টি নিয়ে তাঁরা আদালতে যাবেন। তিনি জানান, গত বৃহস্পতিবার জুলিয়ান ব্রিটেনে ছিলেন।

No comments

Powered by Blogger.