দুর্নীতি তদন্তে ‘নিষ্ক্রিয়তা’র ব্যাখ্যা চেয়ে মনমোহনকে আদালতের নোটিশ

দুর্নীতির ব্যাপারে নিষ্ক্রিয়তার অভিযোগ তুলে ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিংকে নোটিশ দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। নোটিশে কেন্দ্রীয় টেলিযোগাযোগমন্ত্রী এ রাজার দুর্নীতির ব্যাপারে কথিত নিষ্ক্রিয়তার ব্যাপারে ব্যাখ্যা চাওয়া হয়েছে। আজ শনিবারের মধ্যে আদালতে এই ব্যাখ্যা উপস্থাপনের নির্দেশ জারি করা হয়।
মনমোহন সিং প্রধানমন্ত্রী হিসেবে বেশ জনপ্রিয়। এ জনপ্রিয়তার একটি বড় কারণ সৎ হিসেবে তাঁর ভাবমূর্তি।
বিরোধী দল জনতা পার্টির (জেপি) সাংসদ সুব্রামানিয়াম স্বামীর অভিযোগের পরিপ্রেক্ষিতে আদালত গত বৃহস্পতিবার এই নোটিশ জারি করেন। বিষয়টি নিয়ে গতকাল শুক্রবার ব্যাপক হট্টগোলের মধ্যে রাজ্যসভা ও লোকসভার অধিবেশন মুলতবি করা হয়।
দুর্নীতির অভিযোগ ওঠায় গত রোববার মন্ত্রিসভা থেকে ইস্তফা দিতে বাধ্য হন এ রাজা। তবে তিনি তাঁর বিরুদ্ধে সব অভিযোগ অস্বীকার করেন।
সাংসদ সুব্রামানিয়াম স্বামী আদালতে অভিযোগ করেন, এ রাজার দুর্নীতির ব্যাপারে ২০০৮ সালে তিনি প্রধানমন্ত্রী মনমোহন সিংকে লিখিতভাবে জানান। কিন্তু প্রধানমন্ত্রী এ ব্যাপারে ব্যবস্থা নিতে দেড় বছরেরও বেশি সময় নিয়েছেন।
প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের প্রতিনিধিত্বকারী সলিসিটর জেনারেল গোপাল সুব্রামানিয়াম অবশ্য গত বৃহস্পতিবার আদালতে সাংসদ সুব্রামানিয়ামের অভিযোগ নাকচ করে দেন।

No comments

Powered by Blogger.