মরিনহোকে মেসির বার্তা

ঘনিয়ে আসছে ‘এল ক্লাসিকো’। এই মাসের ২৯ তারিখ ন্যু ক্যাম্পে মুখোমুখি হবে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ। মাঠের লড়াইয়ের আগে কথার লড়াই টুকটাক জমে উঠেছে। হোসে মরিনহো অবশ্য রিয়ালের দায়িত্ব নিয়েই চিরপ্রতিদ্বন্দ্বীদের দিকে কথার তোপ দেগে চলেছেন। বার্সা শিবির একটু সংযত, সতর্ক। লিওনেল মেসি তো এর আগে বলেই দিয়েছেন, এসব কথার লড়াই মরিনহোর একটা ফাঁদ, যাতে সবার মনোযোগ সরে যায়। সেই ফাঁদে যেন সতীর্থেরা কেউ পা না দেয়।
কিন্তু চাইলেই তো আর মুখে কুলুপ এঁটে থাকা যায় না। কথা বের করে নেওয়ার কাজটা স্প্যানিশ সংবাদমাধ্যম ঠিকই করে চলেছে। এই যেমন ক্রীড়া দৈনিক মুন্দো দেপোর্তিভো মেসির এক সাক্ষাৎকার ছেপেছে বুধবার। সেখানে মেসি আকারে-ইঙ্গিতে বুঝিয়ে দিয়েছেন, কোচ মরিনহোর সঙ্গে তাঁর কাজ করা সম্ভব নয়। তবে কি মরিনহো মেসির গুরু হওয়ার যোগ্য নন? নাকি যোগ্য নয় তাঁর কাজ করার ধরন, খেলার দর্শন!
২৩ বছর বয়সী একটা কূটনৈতিক চালেই দিয়েছেন উত্তর, ‘তাঁর সঙ্গে কাজ করাটা হবে খুবই কঠিন, তাই নয় কি?’ ‘মরিনহো বার্সেলোনায় এলে তিনি কথা বলতেন অন্যভাবে’ মন্তব্য করে বুঝিয়ে দিয়েছেন, মরিনহো বার্সেলোনা সম্পর্কে এখন যা বলছেন, সেটি তাঁর আসল কথা নয়।
এমন মন্তব্য মরিনহোকে উসকে দেওয়ার জন্য যথেষ্ট। অবশ্য এক ফাঁকে মেসি উড়িয়েছেন সাদা পতাকাও, ‘মরিনহো কিংবা কারও বিপক্ষেই আমার কিছু নেই। মরিনহোর সঙ্গে যারা কাজ করে তারা তো ওর প্রশংসাই করে। আমার মনে হয় না আমারও কোনো সমস্যা হতো। যদিও আমি মনে করি না, ওঁর সঙ্গে আমার আদৌ কাজ করা হবে।’
এক দিক দিয়ে কোচ হিসেবে মরিনহোর হাতেখড়ি বার্সেলোনাতেই। স্যার ববি রবসনের দোভাষী হিসেবে কাজ করেছেন এখানে। এরপর লুই ফন গলের সহকারীও ছিলেন। যদিও কাতালানদের মধ্যে জনপ্রিয়তা দ্রুতই হারিয়েছেন মরিনহো। চেলসির কোচ থাকার সময়ই দুকথা, চারকথা শুনিয়েছেন। এরপর ইন্টার মিলানে থাকার সময়ও চালু ছিল সেই কথার তেজ।
দুরন্ত মেসিকে আটকে ফেলার জাদু অবশ্য মরিনহোর ভালোই জানা। মরিনহো কোচ হিসেবে যেসব দলে ছিলেন, এর কোনোটিরই বিপক্ষে মেসি গোল করতে পারেননি। গতবার তো ইন্টার চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে আটকে দিল বার্সেলোনাকেই। মেসি বলছেন, সেই জাল তিনি ছিঁড়ে ফেলবেন এবারের এল ক্লাসিকোতেই, ‘এখনো গোল করতে পারিনি, আশা করি সেটা মাদ্রিদের বিপক্ষে পরের ম্যাচেই হয়ে যাবে। অবশ্য এমন নয় গোলটা মরিনহোর বিপক্ষে করব, গোলটা হবে মাদ্রিদের বিপক্ষে।’
মেসিকে বলতে হয়েছে ক্রিস্টিয়ানো রোনালদোর ব্যাপারেও। এই মৌসুমেও দারুণ জমেছে রোনালদো-মেসি দ্বৈরথ। সব মিলে ক্লাবের হয়ে গোলসংখ্যায় রোনালদো (১৩ গোল) মেসির (১৯ গোল) থেকে পিছিয়ে থাকলেও লিগে মেসির চেয়ে একটি গোল বেশিই করেছেন। মেসি অবশ্য বরাবরের মতোই পুরোনো উত্তরটাই দিলেন, ‘আমরা দুজনের একেবারেই আলাদা। দুজনের ধরনও আলাদা। কে কার চেয়ে ভালো এই তুলনা চলে না। এমন নয় আমি ক্রিস্টিয়ানোর চেয়ে ভালো করার জন্যই ফুটবল খেলি। আমি খেলি দলের জন্য।

No comments

Powered by Blogger.