জার্মানিগামী বিমান থেকে সন্দেহজনক বোমা উদ্ধার

নামিবিয়ায় জার্মানিগামী একটি বিমান থেকে সন্দেহজনক বোমাভর্তি একটি সুটকেস উদ্ধার করা হয়েছে। জার্মানিতে হামলার উদ্দেশ্যে ওই বোমা পাঠানো হচ্ছিল বলে ধারণা করা হচ্ছে। রাজধানী বার্লিনে সন্ত্রাসী হামলার আশঙ্কা করে সতর্কতা জারির একদিন পর গত বৃহস্পতিবার জার্মান পুলিশ এ তথ্য জানায়।
জার্মানির ফেডারেল পুলিশের দপ্তর (বিকেএ) এক বিবৃতিতে জানায়, নামিবিয়ার রাজধানী উইন্ডহোকের প্রধান বিমানবন্দরে মিউনিখগামী বিমান থেকে গত বুধবার একটি সুটকেস উদ্ধার করা হয়। ওই সুটকেসের মধ্যে ব্যাটারির সঙ্গে তারযুক্ত ডেটোনেটর ও ঘড়ি পাওয়া গেছে। মিউনিখে পাঠানোর উদ্দেশ্যেই এটি বিমানে তোলা হয়।
নামিবিয়ার পুলিশ সূত্র দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে জানায়, তারা প্লাস্টিকে মোড়ানো ল্যাপটপের একটি ব্যাগ উদ্ধার করেছে। এতে তার ও ঘড়ি ছিল। নামিবিয়ার পুলিশের মহাপরিদর্শক সেবাস্তিয়ান এনদেইতুঙ্গা বলেন, ‘ব্যাগে কোনো ট্যাগ (ব্যাগ চিহ্নিত করার নির্দেশক) ছিল না। এটি কারও লাগেজ থেকে আলাদা হয়ে পড়ে থাকতে পারে।’
বিমানটি নির্ধারিত সময়ের কয়েক ঘণ্টা পর মিউনিখের উদ্দেশে ছেড়ে যায়। জার্মানির দ্বিতীয় বৃহত্তম বিমান সংস্থা এয়ার বার্লিনের ওই বিমানটি নিরাপদেই মিউনিখে পৌঁছায়।
এয়ার বার্লিনের একজন মুখপাত্র জানান, ওই ব্যাগ ট্যাগযুক্ত না থাকায় তা কোথায় পাঠানো হচ্ছিল, তা নিশ্চিত করে বলা যাচ্ছে না। কোনোভাবে এটি মিউনিখগামী বিমানে ওঠানো হয়ে থাকতে পারে। নির্ধারিত সময়ের ছয় ঘণ্টা পর ২৯৬ জন যাত্রী ও ১০ জন ক্রু নিয়ে বিমানটি নিরাপদেই মিউনিখ পৌঁছায়।
জার্মানির স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ব্যাগটি সুপরিকল্পিতভাবে মিউনিখগামী বিমানে তোলা হয়েছে। এর পক্ষে বেশ কিছু আলামতও পাওয়া গেছে। কয়েক দিনের মধ্যে এ ব্যাপারে আমরা বিস্তারিত জানতে পারব।’
এদিকে ইতিমধ্যেই জার্মানিতে সতর্কতা জারি করা হয়। দেশটির বিভিন্ন রেলস্টেশন ও বিমানবন্দরসহ গুরুত্বপূর্ণ স্থাপনার নিরাপত্তা জোরদার করা হয়।

No comments

Powered by Blogger.