ছায়াপথের বাইরে সৃষ্টি হওয়া গ্রহের সন্ধান!

পৃথিবীর ছায়াপথ মিল্কিওয়ের বাইরে সৃষ্টি হওয়া প্রথম গ্রহের সন্ধান পাওয়ার কথা দাবি করেছেন বিজ্ঞানীরা। আমাদের সৌরজগতের বৃহত্তম গ্রহ বৃহস্পতির চেয়ে বড় নতুন এই গ্রহটি এক সময় কোনো ছোট ছায়াপথের অন্তর্ভুক্ত ছিল। পরে তা পৃথিবীর ছায়াপথ মিল্কিওয়েতে চলে আসে। সম্প্রতি বিজ্ঞানবিষয়ক সাময়িকী সায়েন্স-এ এসব তথ্য তুলে ধরেন বিজ্ঞানীরা।
বিজ্ঞানীরা জানান, নতুন সন্ধান পাওয়া গ্রহটি এইচআইপি ১৩০৪৪ নামের একটি মৃতপ্রায় নক্ষত্রকে কেন্দ্র করে ঘুরছে। পৃথিবী থেকে গ্রহটি দুই হাজার আলোকবর্ষ দূরে রয়েছে। চিলিতে অবস্থিত ইউরোপিয়ান সাউদার্ন অবজারভেটরি থেকে একটি টেলিস্কোপের মাধ্যমে বিজ্ঞানীরা এই গ্রহের সন্ধান পান।
এর আগে বিজ্ঞানীরা বিভিন্ন কৌশল ব্যবহার করে সৌরজগতের বাইরে প্রায় ৫০০ গ্রহের সন্ধান পান। তবে সেগুলো পৃথিবীর নিজস্ব ছায়াপথ মিল্কিওয়ে থেকেই সৃষ্টি হওয়া বলে জানান বিজ্ঞানীরা। তাঁরা জানান, নতুন গ্রহটি বৃহস্পতির চেয়ে অন্তত সোয়াগুণ বড়। গ্রহটি খুব কাছে থেকেই মৃতপ্রায় নক্ষত্র এইচআইপি ১৩০৪৪-এর চারদিকে ঘুরছে। ১৬ দিনের চেয়ে কিছুটা বেশি সময় নিয়ে গ্রহটি ওই নক্ষত্রকে একবার ঘুরে আসে।
জার্মানির হাইডেলবার্গ ম্যাক্স প্লাঙ্ক ইনস্টিটিউট ফর অ্যাস্ট্রোনমির রেইনার ক্লেমেন্ট বলেন, এই গ্রহের সন্ধান পাওয়ায় আমরা রোমাঞ্চিত। ব্রিটেনের রয়েল অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির রবার্ট ম্যাসে বলেন, ‘বিজ্ঞানীরা এই প্রথম আমাদের ছায়াপথের বাইরে সৃষ্টি হওয়া গ্রহের বেশ কিছু তথ্য-উপাত্ত তুলে ধরেছেন।’ তিনি বলেন, বিষয়টি বিশ্বাস করার মতো অনেক কারণ রয়েছে। মিল্কিওয়ের বাইরেও লাখ লাখ ছায়াপথ রয়েছে।

No comments

Powered by Blogger.