কোর্ট মার্শালের মুখোমুখি হচ্ছেন মার্কিন সেনা

তিনজন আফগান বেসামরিক লোককে হত্যার অভিযোগে কোর্ট মার্শালের মুখোমুখি হচ্ছেন এক মার্কিন সেনা। চলতি বছরের জানুয়ারী থেকে মে মাসের মধ্যে আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ কান্দাহারে এসব হত্যাকাণ্ড সংঘটিত হয়।
গত সেপ্টেম্বরের শেষ নাগাদ এসব হত্যাকাণ্ড সম্পর্কে প্রথম প্রাথমিক শুনানি অনুষ্ঠিত হয়। শুনানিতে পরিকল্পিতভাবে এসব হত্যাকাণ্ডের অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়ার পর কোর্ট মার্শালের সিদ্ধান্ত হয়। অভিযুক্ত ওই সেনাসদস্যের নাম জেরেমি মরলক।
তিন আফগানকে পরিকল্পিতভাবে হত্যার সঙ্গে মরলকের পাশাপাশি আরও চার মার্কিন সেনার বিচার করা হচ্ছে। এ ছাড়া এসব হত্যাকাণ্ডের ঘটনা ধামাচাপা দেওয়ার অভিযোগে আরও সাত সেনাসদস্যের বিচার করা হচ্ছে।
যুক্তরাষ্ট্রের সিয়াটলভিত্তিক সেনাঘাঁটির বিবৃতিতে বলা হয়েছে, ‘বেসামরিক লোকজনকে হত্যাকাণ্ডের বিষয়টি সামরিক আদালতে পাঠানো হয়েছে।’ তবে কবে নাগাদ কোর্ট মার্শাল হবে সে-সম্পর্কে বিবৃতিতে কিছু বলা হয়নি। বিবৃতিতে বলা হয়েছে, অভিযোগ প্রমাণিত হলে মরলকের যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে এবং সে ক্ষেত্রে প্যারোলে মুক্তির সুযোগও থাকবে না।
মরলকের বিরুদ্ধে পরিকল্পিতভাবে হামলা ও হত্যাকাণ্ডের অভিযোগ ছাড়াও এ সংক্রান্ত তদন্তে বাধা দেওয়া ও নিয়ন্ত্রিত মাদক সেবনের অভিযোগ রয়েছে।

No comments

Powered by Blogger.