অ্যাশেজে বিসিসিআইয়ের ‘শিক্ষাসফর

ইউডিআরএস। চার অক্ষরের এই শব্দসংক্ষেপ ক্রিকেটারদের হাতে এনে দিয়েছে বিরাট ক্ষমতা। মাঠের আম্পায়ারদের কোনো সিদ্ধান্ত পছন্দ না হলে সেটি চ্যালেঞ্জ করা যাবে। সিদ্ধান্ত গ্রহণে ভুলের হার কমিয়ে আনার জন্যই এই প্রযুক্তির ব্যবহার। যদিও আম্পায়ার ডিসিশন রিভিউ সিস্টেম (ইউডিআরএস) এখনো বাধ্যতামূলক করতে পারেনি আইসিসি। প্রধান বাধা ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। ভারত ঠিক নিশ্চিত নয় ইউডিআরএস কতটা কার্যকর। তা ছাড়া এই প্রযুক্তির ব্যবহার ব্যয়বহুল বলে এ উপমহাদেশের বাকি তিন দেশও খুব একটা আগ্রহী নয়।
বিসিসিআইয়ের আস্থা তৈরির একটা ভালো উদ্যোগ নেওয়া হয়েছে। আগামী মাস থেকে শুরু হতে যাওয়া অ্যাশেজে আমন্ত্রণ জানানো হয়েছে বিসিসিআইয়ের কর্তাব্যক্তিদের। ব্রিসবেনের প্রথম টেস্ট নয়তো অ্যাডিলেডের দ্বিতীয় ম্যাচটি দেখবে ওই প্রতিনিধিদল। সঙ্গে আইসিসির প্রধান নির্বাহী হারুন লরগাতও থাকবেন। লরগাত আশাবাদী, সেখানে ইউডিআরএসের ব্যবহার দেখার পর ভারত আর না করতে পারবে না।
দ্বিতীয় সমস্যাটিরও সমাধান প্রায় করে ফেলেছে আইসিসি। ইউডিআরএস প্রযুক্তি ব্যবহারে যে খরচ সেটি স্পনসরদের কাছ থেকে তোলা হবে। অস্ট্রেলিয়ার চ্যানেল নাইন নাকি আপাতত রাজিও হয়েছে ইউডিআরএসের স্পনসর হতে।

No comments

Powered by Blogger.