কিংস কাপে রিয়াল ‘প্রজা’

ইউরোপ আর স্পেনের সফলতম দল রিয়াল মাদ্রিদের কাছে কিংস কাপ যেন ‘আলোর নিচে অন্ধকার’। রাজা নয়, এখানে তারা প্রজা। স্পেনের ঘরোয়া এই টুর্নামেন্টে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার সাফল্য সবচেয়ে বেশি, সর্বোচ্চ ২৫ বারের শিরোপাজয়ী কাতালানরা। অ্যাটলেটিক বিলবাওয়ের মতো দলও রিয়ালের ওপরে (২৩ বার জয়ী)। ১৭টি শিরোপা নিয়ে রিয়ালের অবস্থান তিনে! এবার ১৮তম শিরোপা জয়ের অভিযানটাও তাদের ব্যর্থ হবে কি না, বলা যাচ্ছে না। তবে পরশু তৃতীয় বিভাগের দল রিয়াল মুর্সিয়ার সঙ্গে গোলশূন্য ড্র করে দুর্দান্ত রিয়াল নিজেরাই প্রশ্নচিহ্ন ঝুলিয়ে দিয়েছে সম্ভাবনায়।
কিংস কাপে রিয়াল মাদ্রিদ সর্বশেষ শিরোপা জিতেছে ১৯৯৩ সালে। গত ছয় বছরে তাদের পারফরম্যান্স রীতিমতো ভয়াবহ। ২০০৪ সালের পর ফাইনালেই জায়গা করে নিতে পারেনি। গত মৌসুমে চতুর্থ বিভাগের দল অ্যালকরকনের কাছে হেরে শেষ ৩২ থেকেই বিদায় নিয়েছে। পরশু এই শেষ ৩২-এর প্রথম লেগে তাদের আটকে দিল তৃতীয় বিভাগের দল রিয়াল মুর্সিয়া।
হোক প্রতিপক্ষের মাঠ, কিন্তু চ্যাম্পিয়ন ও স্প্যানিশ লিগে গোল-বন্যা বইয়ে দেওয়া রিয়াল গোলেরই দেখা পাবে না, ব্যাপারটি বিস্ময়কর। কোচ হোসে মরিনহো এটা নিয়ে উদ্বিগ্ন নন। তিনি বরং দলের খেলায় সন্তুষ্ট, ‘এটা ঠিক, আমরা জয়ের জন্যই খেলি। তবে আজ (পরশু) দল যা করেছে তাতে আমি খুশি। আমি তাদেরই সমালোচনা করি, যারা পর্যাপ্ত পরিশ্রম করে না। কিন্তু এ ক্ষেত্রে তো তেমনটা ঘটেনি!’
পর্যাপ্ত পরিশ্রম করলেও করিম বেনজেমার ভাগ্য যেন বদলাচ্ছে না। হোসে মরিনহোর প্রথম একাদশে ঢোকা তাঁর জন্য আরও কঠিন করে দিল এই ম্যাচ। বেনজেমাকে প্রথম একাদশে রেখে একটা সুযোগ মরিনহো দিয়েছিলেন। সুযোগটা কাজে লাগাতে পারলেন না বেনজেমা, নষ্ট করেছেন গোল করার দুটি সহজ সুযোগ।
বার্সেলোনা অবশ্য সব প্রতিযোগিতায় সমানতালে এগোচ্ছে। চ্যাম্পিয়নস লিগের পর স্প্যানিশ লিগ এবং এরপর কিংস কাপ—তিনটি ম্যাচেই ২-০ গোলে জিতল কাতালানরা। কিংস কাপের জয়টি সেউতার বিপক্ষে। আরেকটা ২-০ গোলের জয়ে লিওনেল মেসির আর জোড়া গোল নেই। বার্সেলোনার জয়ের নায়ক এবার ম্যাক্সওয়েল ও পেদ্রো রদ্রিগেজ।
কার্লিং কাপে ম্যানচেস্টার ইউনাইটেডের জয়ের নায়ক সেই হাভিয়ের হার্নান্দেজ। ইংলিশ প্রিমিয়ার লিগে জোড়া গোল করে স্টোকের বিপক্ষে ম্যানইউকে জিতিয়েছেন মেক্সিকান স্ট্রাইকার। পরশু উলভসের বিপক্ষে ৩-২ গোলের জয়ে জয়সূচক গোলটি করেছেন হার্নান্দেজ।
বুন্দেসলিগায় বায়ার্ন মিউনিখ ধুঁকতে থাকলেও জার্মান কাপে শোয়েনস্টাইগারের জোড়া গোলে ভেরডার ব্রেমেনকে ২-১ গোলে হারিয়েছে লিগ চ্যাম্পিয়নরা।

No comments

Powered by Blogger.