উইকিলিকসের কাছে আরও গোপন নথি রয়েছে: পেন্টাগন

উইকিলিকসের কাছে মার্কিন সরকারের আরও গোপন নথি আছে বলে ধারণা করছে যুক্তরাষ্ট্র। গত মঙ্গলবার পেন্টাগনের এক মুখপাত্র সাংবাদিকদের এ কথা বলেন।
বিস্তারিত কিছু না জানিয়ে পেন্টাগন মুখপাত্র কর্নেল ডেভ লাপান সাংবাদিকদের বলেন, উইকিলিকসের কাছে আরও গোপন নথি আছে—এমন ধারণা করার যুক্তিযুক্ত কারণ আছে। গণমাধ্যমে প্রকাশিত বিভিন্ন প্রতিবেদনমতে, মার্কিন পররাষ্ট্র দপ্তরের নেটওয়ার্কের সঙ্গে উইকিলিকসের হাজার হাজার নেটওয়ার্কের সংযোগ রয়েছে। তবে উইকিলিকস এ অভিযোগ অস্বীকার করেছে।
বিভিন্ন সরকারের জন্য বিব্রতকর তথ্য ফাঁসের জন্য আলোচিত ওয়েবসাইট উইকিলিকস গত সপ্তাহে ইরাকে মার্কিন দখলদারির সময়কার প্রায় চার লাখ গোপন নথি প্রকাশ করে। এসব নথিতে সাধারণ মানুষের ওপর ইরাকি কর্তৃপক্ষের ব্যাপক নির্যাতন ও ইরাক যুদ্ধে বিপুলসংখ্যক বেসামরিক মানুষ নিহত হওয়ার কথা উল্লেখ করা হয়। এর আগে গত জুলাই মাসে উইকিলিকস আফগান যুদ্ধের বিষয়ে মার্কিন বাহিনীর ৯২ হাজারেরও বেশি গোপন নথি প্রকাশ করে আলোড়ন তোলে।
উইকিলিকস অবশ্য গত সপ্তাহেই জানিয়ে দেয়, আফগানিস্তান যুদ্ধ বিষয়ে তাদের হাতে আরও ১৫ হাজার গোপন নথি ও ভিডিও ফুটেজ রয়েছে। তা শিগগিরই প্রকাশ করা হবে।

No comments

Powered by Blogger.