সন্ত্রাসবাদী গোষ্ঠীর বিরুদ্ধে লড়াই জোরদার করবে যুক্তরাষ্ট্র ও পাকিস্তান

পাকিস্তানে বিভিন্ন সন্ত্রাসবাদী গোষ্ঠীর বিরুদ্ধে লড়াই আরও জোরদার করার ব্যাপারে একমত হয়েছে যুক্তরাষ্ট্র ও পাকিস্তান। গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা ও পাকিস্তানের প্রেসিডেন্ট আসিফ আলী জারদারির মধ্যে টেলিফোন আলাপের সময় উভয় নেতা এ ব্যাপারে এক মত হন। তাঁরা স্বীকার করেন, সন্ত্রাসী গোষ্ঠীগুলো যুক্তরাষ্ট্র ও পাকিস্তানের জন্য হুমকি হয়ে উঠছে।
হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়, টেলিফোনে আলাপকালে প্রেসিডেন্ট ওবামা বলেন, ‘পাকিস্তানকে সাহায্য করা মানে আফগানিস্তানে আমাদের সাহায্য করা।’
ওবামা বলেন, ভারতের সঙ্গে সম্পর্কের কারণে পাকিস্তানের সঙ্গে ওয়াশিংটনের সম্পর্কে কোনো প্রভাব ফেলবে না। তাঁর ভারত সফরকে পাকিস্তানের ভিন্নভাবে দেখা উচিত হবে না। আগামী ৫ নভেম্বর ওবামার ভারত সফরে যাওয়ার কথা রয়েছে।
বিবৃতিতে বলা হয়, ২০১১ সালে প্রেসিডেন্ট ওবামা পাকিস্তান ও প্রেসিডেন্ট জারদারি যুক্তরাষ্ট্র সফর করবেন। বিবৃতিতে পাকিস্তানের গণতন্ত্র ও স্বচ্ছতার বিষয়ে সমর্থন দেওয়ার কথা পুনর্ব্যক্ত করা হয়। পাকিস্তানের অর্থনৈতিক সংকটের ব্যাপারেও অবগত আছেন উল্লেখ করে প্রেসিডেন্ট ওবামা কর-ব্যবস্থায় সংস্কার ও জ্বালানি খাতে ভর্তুকি কমানোর জন্য জারদারিকে পরামর্শ দেন।
ওবামা অর্থনৈতিক পুনর্গঠন ও সাম্প্রতিক বন্যায় বিধ্বস্ত অবকাঠামো পুনর্নির্মাণে পাকিস্তানকে সহায়তা দেওয়া অব্যাহত থাকবে বলে আশ্বস্ত করেন।

No comments

Powered by Blogger.