হাইতিতে নতুন করে শতাধিক কলেরায় আক্রান্ত

হাইতিতে গত মঙ্গলবার কলেরায় আক্রান্ত আরও ২৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে কলেরায় ২৮৪ জন মারা গেল। নতুন করে শতাধিক মানুষ আক্রান্ত হয়েছে। কলেরায় আক্রান্তের সংখ্যা বর্তমানে তিন হাজার ৬১২-তে দাঁড়িয়েছে।
কলেরার প্রাদুর্ভাবের কারণে হাইতির প্রতিবেশী দেশ ডোমিনিকান রিপাবলিক তার সীমান্ত এলাকায় সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে। জাতিসংঘ ও দাতা সংস্থাগুলো পরিষ্কার-পরিচ্ছন্নতা বিষয়ে তথ্য প্রচারসহ হাইতির রাজধানী পোর্ট অ প্রিন্স ও এর আশপাশের এলাকায় প্রতিরোধমূলক ব্যবস্থা জোরদার করেছে। হাইতি কর্তৃপক্ষ জনগণকে সতর্ক থাকার আহ্বান জানিয়ে বিশুদ্ধ পানি ও খাবার খাওয়ার পরামর্শ দিয়েছে।
স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, তাঁদের ধারণা, কলেরার প্রকোপ শিগগিরই কমে আসবে। প্যান আমেরিকান হেলথ অর্গানাইজেশনের (পিএএইচও) চিকিৎসক মিশেল থিয়েরেন বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ‘আমরা আশা করছি সামনের মাসে কলেরা পরিস্থিতির উন্নতি হবে।’
হাইতিতে গত জানুয়ারি মাসে ভূমিকম্পে আড়াই লাখ মানুষ নিহত হয়। ওই ভূমিকম্পে বাস্তুচ্যুত হয়ে রাজধানী ও পার্শ্ববর্তী এলাকার প্রায় ১৩ লাখ মানুষ আশ্রয়শিবির ও বস্তিতে বাস করছে। দুর্বল পয়োনিষ্কাশন ব্যবস্থার কারণে পানি বা খাবারের মাধ্যমে জীবাণু ছড়িয়ে পড়ায় আশ্রয়শিবির ও বস্তি এলাকার লোকজন কলেরায় আক্রান্ত হচ্ছে বেশি।

No comments

Powered by Blogger.