মিলিতো না থাকায় বিস্ময়

ইতালি-ফ্রান্স কোনো সাড়া-শব্দ করছে না। ইংলিশ মিডিয়ায় মৃদু বিস্ময়। ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের ২৩ জনের তালিকায় নাম নেই এই তিন দেশের কোনো ফুটবলারেরই। ইতালির আসলে সোচ্চার দাবি জানানোর কিছুই নেই। তবে ক্লাব হিসেবে ইন্টার মিলানের আছে। গত মৌসুমে চ্যাম্পিয়নস লিগ, ইতালিয়ান লিগ আর কাপ জিতে ‘ট্রেবল’ পূর্ণ করা এই ক্লাবটির সেরা স্ট্রাইকারের নামই যে নেই তাতে।
লড়াইয়ে শেষ মঞ্চে হয়তো টিকতেন না। তার পরও ডিয়েগো মিলিতোর নাম না থাকাটা আসলেই বিস্ময়কর। বিশেষ করে যেখানে নাম আছে ঘানার আসামোয়া জিয়ানের। গত মৌসুমে লিগে ২২টি আর চ্যাম্পিয়নস লিগে ৬টি গোল করেছিলেন এই আর্জেন্টাইন স্ট্রাইকার। চ্যাম্পিয়নস লিগের ফাইনালে তাঁর জোড়া গোলেই শিরোপা জেতে ইন্টার। দুর্দান্ত একটি মৌসুম কাটানোর পরও ফিফা ব্যালন ডি’অরের ২৩ জনের মধ্যেও থাকতে না পারাটা তাঁর জন্য হতাশার তো বটেই।
তালিকায় থাকা খেলোয়াড়দের মধ্যে গত মৌসুমে তাঁর চেয়ে বেশি গোল করেছেন শুধু লিওনেল মেসি, দিদিয়ের দ্রগবা ও ক্রিস্টিয়ানো রোনালদো। কিন্তু সংখ্যায় এগিয়ে থাকলেও এই তিনজনই গোলের মাহাত্ম্যে পিছিয়ে। লিগের শেষ ম্যাচ, চ্যাম্পিয়নস লিগ ও কাপ ফাইনালে জয়সূচক গোল করেছিলেন তিনিই।
সেই মিলিতোর নাম না থাকায় ইন্টারের ক্ষুব্ধ হওয়াই স্বাভাবিক। ক্লাব সভাপতি মাসিমো মোরাত্তির প্রতিক্রিয়ায় সেই ক্ষোভ, ‘মিলিতো এই তালিকায় না থাকায় আমি খুবই হতাশ। ওকে ফোন করে সেটা আমি বলেছিও। সিদ্ধান্তটা খুবই বিস্ময়কর।’

No comments

Powered by Blogger.