পাকিস্তানে লাখ লাখ মানুষ না খেয়ে আছে: জাতিসংঘ

পাকিস্তানের স্মরণকালের ভয়াবহ বন্যায় লাখ লাখ মানুষ খাদ্যের অভাবে ভুগছে। জাতিসংঘ গতকাল সোমবার এ কথা জানায়। এদিকে পাকিস্তানের দক্ষিণাঞ্চলে বন্যার আরও অবনতি ঘটায় সর্বোচ্চ সতর্কাবস্থা জারি করা হয়েছে।
জাতিসংঘের মানবিক সহায়তাবিষয়ক মুখপাত্র মৌরিজিয়ো গিউলিয়ানো ইসলামাবাদে বলেছেন, আমরা এখনো এ কথা বলতে পারি না যে, কেউ না খেয়ে মারা গেছে। কিন্তু আমরা এ কথা বলতে পারি, লাখ লাখ মানুষ না খেয়ে আছে। তিনি আরও বলেন, আমি মনে করি, লাখ লাখ মানুষ সেখানে না খেয়ে আছে। আর এই পরিস্থিতি পরিষ্কারভাবে মানবেতর অবস্থাকেই নির্দেশ করে।”
এদিকে পাকিস্তান কর্তৃপক্ষ দক্ষিণাঞ্চলীয় সিন্ধু প্রদেশে বন্যায় বিপর্যস্ত একটি নগরকে রক্ষায় প্রচেষ্টা অব্যাহত রেখেছে।
মাসব্যাপী দীর্ঘ বন্যায় এক হাজার ৫০০ লোক মারা গেছে এবং ভয়াবহ এ বন্যায় দেশব্যাপী প্রায় দুই কোটি লোক ক্ষতিগ্রস্ত হয়েছে। বিভিন্ন আশ্রয়শিবিরে বর্তমানে মানবেতর জীবনযাপন করা লোকজনের মধ্যে পানিবাহিত বিভিন্ন রোগ ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। বন্যায় দুর্গতদের সাহায্যে জাতিসংঘ প্রাথমিকভাবে চার শ কোটি ৫৯ লাখ ডলারের একটি ত্রাণ তহবিল গঠন করেছে।
গিউলিয়ানো বলেন, ‘আমরা ইতিমধ্যেই এক লাখের মতো লোকের আশ্রয়ের ব্যবস্থা করেছি। আরও দুই কোটি চার লাখ মানুষের আশ্রয়ের ব্যবস্থা করার নির্দেশ দেওয়া হয়েছে। পাইপলাইনের ভেতর এই ব্যবস্থা করা হবে।’ এদিকে বন্যায় দুর্গতদের সাহায্যে দাতাগোষ্ঠী এ পর্যন্ত ৮০ কোটি ডলারের বেশি ত্রাণসহায়তার প্রতিশ্রুতি দিয়েছে।
মসজিদে বোমা হামলা: পাকিস্তানের দক্ষিণ ওয়াজিরস্তানে গতকাল একটি মসজিদে আত্মঘাতী বোমা হামলায় অন্তত ২০ জন নিহত হয়েছেন। তাঁদের মধ্যে সাবেক একজন সাংসদ মৌলভী নূর মুহাম্মদ রয়েছেন। তাঁকে তালেবান পন্থী মনে করা হতো।

No comments

Powered by Blogger.