কিপকেটারকে মুছে দিলেন রুডিশা

৮০০ মিটার দৌড়ে ১৩ বছরের পুরোনো
বিশ্ব রেকর্ড ভেঙে ফেলার পর ডেভিড লেকুতা রুডিশা
১৩ বছরের পুরোনো রেকর্ড ভেঙে ৮০০ মিটারে নতুন বিশ্ব রেকর্ড গড়লেন কেনিয়ার ডেভিড লেকুতা রুডিশা। রোববার বার্লিনের অলিম্পিক স্টেডিয়ামে তিনি নতুন রেকর্ড গড়তে সময় নিলেন ১ মিনিট ৪১.০৯ সেকেন্ড। আগের রেকর্ডটি ছিল ১ মিনিট ৪১.১১ সেকেন্ডের; ১৯৯৭ সালে জার্মানির কোলনে যা গড়েছিলেন কেনীয় বংশোদ্ভূত ডেনমার্কের উইলসন কিপকেটার।ট্র্যাক অ্যান্ড ফিল্ডে অনেক বিশ্ব রেকর্ডের সাক্ষী বার্লিনের অলিম্পিক স্টেডিয়ামে একটা কিছু করার তাড়না ছিল রুডিশার মধ্যে। গত বছর এই মাঠে বিশ্ব চ্যাম্পিয়নশিপের এই ইভেন্টে সেমিফাইনালেই ছিটকে পড়েছিলেন অপ্রত্যাশিতভাবে। সেই তাড়না থেকে শেষ পর্যন্ত এসে গেল বিশ্ব রেকর্ড। দৌড় শেষে রুডিশার প্রতিক্রিয়া, ‘সত্যিকার অর্থে এটাই আমার প্রথম রেকর্ড গড়ার প্রচেষ্টা। জানতাম, আমি ভালো অবস্থায় আছি। কঠোর পরিশ্রমও করেছি।’ বিশ্ব চ্যাম্পিয়নশিপের ব্যর্থতা যে ভালো করার জন্য তাঁকে উদ্বুদ্ধ করেছে বললেন সেটিও, ‘গত বছর বার্লিনে সময়টা খুব বাজে কেটেছিল আমার। তাই এই রেসের আগে বিশ্ব রেকর্ড নিয়ে আমি বেশি কিছু বলতে চাইনি। তবে আমি জানতাম, দিনটি হবে আমার। আবহাওয়াও ভালো ছিল।’ট্র্যাকে অবশ্য গত কিছুদিন থেকেই ভালো করে আসছেন ২১ বছর বয়সী এই কেনীয়। জুনে ডায়মন্ড লিগের অসলো মিটে ১ মিনিট ৪২.০৪ সেকেন্ড সময় নিয়ে ভেঙে দিয়েছিলেন সেবাস্তিয়ান কোর ৩১ বছরের পুরোনো মিট রেকর্ড। এরপর বেলজিয়ামের এক মিটে ১ মিনিট ৪১.৫১ সেকেন্ড টাইমিং করে গড়েন নতুন আফ্রিকান রেকর্ড। কিপকেটারের রেকর্ডের পর এটিই ছিল এই ইভেন্টের সেরা টাইমিং। এবং শেষমেশ ছাপিয়েই গেলেন কিপকেটারকে। এই ইভেন্টে টাইমিং আরও কমিয়ে আনারও স্বপ্ন দেখেন রুডিশা ‘এই দৌড়ে আমি যে সময় নিয়েছি, আমি বলতে পারি তার চেয়ে আরও কম সময়ে, আরও দ্রুত দৌড়ানো সম্ভব।’ পরে কী করবেন সেটা পরের কথা, আপাতত উপভোগই করছেন বার্লিনের সাফল্য, ‘৮০০ মিটারে সেরা টাইমিং করতে পেরে আমি খুবই খুশি। দৌড়ানোটা আমার কাছে পেশার মতো। সবকিছুও।’বাবা ড্যানিয়েল রুডিশাও ছিলেন অ্যাথলেট। ১৯৬৮ অলিম্পিকে ৪–৪০০ মিটার রিলেতে রুপা জিতেছিলেন ড্যানিয়েল। দৌড় ব্যাপারটা রুডিশা জুনিয়রের রক্তে না থেকে পারে?এক যুগেরও বেশি সময় ধরে আগলে রাখা রেকর্ডটির মালিকানা বদলের পর কিপকেটার বলছেন, ‘খবরটা শুনে আমি খুব বেশি বিস্মিত হইনি। ডেভিড এই বছরটা, এমনকি গত বছরটাও খুব ভালো দৌড়েছে। ভেবেওছিলাম একদিন সে এটা করবে।’রুডিশার রেকর্ডের দিনে পুরুষদের ৩০০০ মিটারে জিতেছেন ইথিওপিয়ার তারিকু বেকেলে (৭:২৮.৯৯), ১০০ মিটারে জ্যামাইকার নেস্টা কার্টার (৯.৯৬)। তবে পোল ভল্টে হতাশ করেছেন বিশ্ব ও অলিম্পিক চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার স্টিভেন হুকার।

No comments

Powered by Blogger.