অবশেষে শিরোপার হাসি

সাত মাস পর আবার শিরোপা—সিনসিনাটি মাস্টার্স টুর্নামেন্টের ট্রফিটা
তাই রজার ফেদেরারের জন্য বাড়তি খুশির উপলক্ষ হয়েই এল
একের পর এক গ্র্যান্ড স্লাম জয় আর রেকর্ড গড়লেও বরাবরই সামনে ধরা পড়তেন বিনয়ী ফেদেরার। সেই ফেদেরারকেই কি না মুখ খুলে বলতে হয় নিজের ফর্ম নিয়ে, ব্যাখ্যা করতে হয় নিজের অবস্থান, স্মরণ করিয়ে দিতে হয় নিজের যোগ্যতা! এতেই স্পষ্ট, বড় কঠিন একটা সময় পার করছিলেন অনেকের মতেই টেনিসের সর্বকালের সেরা। তবে কঠিন সেই সময়ের চাঁই যেন সরিয়ে দিলেন সিনসিনাটি মাস্টার্সের শিরোপা জিতে।
গত জানুয়ারিতে অস্ট্রেলিয়ান ওপেনের পর যে শিরোপা তাঁর কাছে সোনার হরিণ হয়ে উঠেছিল, অবশেষে সেটি ধরা দিল। পরশু সিনসিনাটি মাস্টার্সের ফাইনালে মার্ডি ফিশকে হারিয়ে দীর্ঘ সাত মাসের শিরোপা-বন্ধ্যাত্ব ঘোচালেন ফেদেরার।
ফ্রেঞ্চ ওপেন, উইম্বলডনে ব্যর্থ হয়েছেন। আগামী সপ্তাহেই কোর্টে গড়াবে ইউএস ওপেন। ঠিক সময়মতোই আবারও নিজের জাত চিনিয়ে ফিরলেন ফর্মে। বছরের শেষ গ্র্যান্ড স্লামের শেষ প্রস্তুতিমূলক টুর্নামেন্ট সিনসিনাটি মাস্টার্স জিতলেন সুইস তারকা, চতুর্থবারের মতো।নাদাল, জোকোভিচ, মারেরা বিদায় নিয়েছিলেন আগেই। ফাইনালে তাই সহজ প্রতিপক্ষই পেয়েছিলেন ফেদেরার। তবে মারে-রডিককে হারিয়ে ফাইনালে আসা যুক্তরাষ্ট্রের ফিশ কঠিন পরীক্ষাই নিয়েছেন ফেদেরারের। টাইব্রেকারে প্রথম সেট জিতে এগিয়ে যান ফিশ। দ্বিতীয় সেটও যায় টাইব্রেকারে, এবার জেতেন ফেদেরার। শেষ সেটটি ফেদেরার জেতেন তাঁর মতো করেই। ৩ ঘণ্টা ২৫ মিনিট স্থায়ী ম্যাচটি জেতেন ৬-৭ (৫-৭), ৭-৬ (৭-১), ৬-৪ গেমে।ক্যারিয়ারে ৬৩তম শিরোপা জিতে নিজেকে ফিরে পাওয়ার অনুভূতিতেই আচ্ছন্ন ফেদেরার, ‘দুই সপ্তাহ ধরেই আমি ভালো খেলছি। স্রেফ আজ আবার প্রমাণিত হয়ে গেল সত্যিই আমি ভালো খেলছি।’আগে শিরোপাজয়ী যে ফেদেরারের মুখে অবিরাম বৃষ্টির মতো ঝরত প্রতিপক্ষের প্রশংসা, সেই ফেদেরারেরই এখন আত্মবন্দনা, ‘আমি সব সময় ইতিবাচকই ছিলাম। কারণ আমি বুঝতে পারছিলাম আমি ভালো খেলছি। প্রথম সেট হারার পরও আমি আত্মবিশ্বাস হারাইনি এবং আমার সামর্থ্য নিয়ে সংশয় জাগেনি মনে। ম্যাচেও সেটাই প্রতিফলিত হয়েছে।’প্রতিপক্ষ ফিশের বিশ্বাস, ইউএস ওপেনে আরও ভয়ংকর রূপে দেখা দেবেন ফেদেরার। কারণ গ্র্যান্ড স্লাম হলেই অন্য রূপে আবির্ভূত হন ১৬টি গ্র্যান্ড স্লামের মালিক। ইউএস ওপেনে ফেদেরারের রয়েছে বিস্ময়কর রেকর্ড। ফ্লাশিং মিডোয় গত ছয়বারের ফাইনালে উঠে হেরেছেন কেবল গতবার, হুয়ান মার্টিন দেলপোত্রোর কাছে।

No comments

Powered by Blogger.