‘আমরা এখনো বেঁচে আছি’

চিলিতে সোনা ও তামার একটি ছোট খনির ভেতর ১৭ দিন ধরে আটকে পড়ে থাকা ৩৩ জন শ্রমিক এখনো বেঁচে আছেন। গত রোববার রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া এক ভাষণে এ কথা জানান চিলির প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনেরা।
প্রেসিডেন্ট বলেন, প্রায় ৭০০ মিটার (দুই হাজার ৩০০ ফুট) মাটির নিচে আটকে পড়া শ্রমিকেরা বিশেষ কৌশলে পাঠানো লিখিত বার্তায় জানান, ‘আটকে পড়া ৩৩ জনের সবাই আমরা এখনও বেঁচে আছি।’
লাল কালিতে লিখে একটি ড্রিল মেশিনের মাধ্যমে বার্তাটি পাঠান ওই শ্রমিকেরা। প্রেসিডেন্ট সেবাস্তিয়ান এই বার্তা দেশবাসীর উদ্দেশে পড়ে শোনান। এই সুখবরে দোদুল্যচিত্তে অপেক্ষায় থাকা আটকে পড়া শ্রমিকদের বন্ধু ও স্বজনেরা আনন্দে মেতে ওঠেন। খুশিতে অনেকে কেঁদে ফেলেন এবং পরস্পরকে জড়িয়ে ধরেন।
প্রেসিডেন্ট সেবাস্তিয়ান বলেন, আটকে পড়া শ্রমিকদের উদ্ধারে কয়েক মাস লেগে যেতে পারে। তবে এটি কোনো বিষয় নয়। ভালোয় ভালোয় তাঁদের উদ্ধার করতে পারাটাই আসল। কর্তৃপক্ষ এখন ওই শ্রমিকদের সঙ্গে সরাসরি যোগাযোগের চেষ্টা করছে। তাঁদের কাছে পানি, ওষুধ ও বিশেষ খাওয়ার জেল পাঠানোর চেষ্টা চলছে। দেশটির উত্তরাঞ্চলে ওই খনিতে গত ৫ আগস্ট এক দুর্ঘটনায় ভূগর্ভে আটকা পড়েন ওই শ্রমিকেরা। কপিয়াপো শহরের পার্শ্ববর্তী সান হোসে খনিতে কাজ করার সময় পাথরধসে এই দুর্ঘটনা ঘটে।

No comments

Powered by Blogger.