স্বতন্ত্রদের দলে ভেড়াতে দুই দলই তৎপর

অস্ট্রেলিয়ায় প্রধানমন্ত্রী জুলিয়া গিলার্ড ও বিরোধী নেতা টনি অ্যাবোট সরকার গঠনের জন্য স্বতন্ত্রভাবে নির্বাচিত তিন সাংসদকে দলে ভেড়ানোর জন্য মরিয়া হয়ে উঠেছেন। গতকাল সোমবার তাঁরা আলাদা আলাদাভাবে ওই তিন সাংসদের সঙ্গে আলোচনা করেছেন। তবে ওই তিন সাংসদ এখনো কোনো পক্ষকে সমর্থন দেওয়ার কথা ঘোষণা করেননি। এ বিষয়ে আজ মঙ্গলবার তাঁরা নিজেদের মধ্যে শলাপরামর্শ করে সিদ্ধান্ত নেবেন বলে কথা রয়েছে।
১৫০ আসনের পার্লামেন্টে সরকার গঠনের জন্য কমপক্ষে ৭৬টি আসন অপরিহার্য হলেও প্রধানমন্ত্রী গিলার্ডের লেবার পার্টি অথবা টনি অ্যাবোটের নেতৃত্বাধীন প্রধান বিরোধী জোট কেউ ৭৫ আসনে জয়ী হতে পারেনি। বেসরকারি ফলাফল অনুযায়ী গিলার্ডের দল ৭২ এবং বিরোধী রক্ষণশীল জোট ৭০ আসনে জয়ী হয়েছে। গ্রিন পার্টি পেয়েছে একটি আসন। তিনটি আসনে স্বতন্ত্র প্রার্থী বব কাটার, টনি উইন্ডসর ও রব ওকেশট জয়লাভ করেছেন। বাকি পাঁচটি আসনের ভোট গণনা এখনো অসমাপ্ত রয়েছে। নির্বাচন কমিশন ওই পাঁচটি আসনের ফলাফল কবে নাগাদ ঘোষণা করা হবে সে বিষয়ে কিছু বলেনি। তবে ধারণা করা হচ্ছে, তা প্রকাশিত হতে আরও কমপক্ষে ১০ দিন সময় লাগবে। এ অবস্থায় স্বতন্ত্র সাংসদেরা যে দলকে সমর্থন দেবেন তাঁরাই সরকার গঠনে সমর্থ হবেন।
স্বতন্ত্র সাংসদদের গতকাল সোমবার রাজধানী ক্যানবেরায় নিজেদের মধ্যে আলোচনা করার কথা থাকলেও শেষ পর্যন্ত তাঁরা সে বৈঠক পিছিয়েছেন। গতকাল তাঁরা প্রধানমন্ত্রী গিলার্ড ও বিরোধী নেতা টনি অ্যাবোটের সঙ্গে কথা বলেছেন। তবে তাঁদের সঙ্গে ওই দুই নেতার কী কথা হয়েছে তা জানা যায়নি। আজ তাঁদের এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য ওই তিন সাংসদের বৈঠকে বসার কথা।
এদিকে বিশেষজ্ঞরা বলেছেন, রাজনীতিকেরা চাইলে নতুন সরকার গঠনে তাঁরা আরও তিন মাস সময় বেশি নিতে পারেন।
তবে বিশেষজ্ঞরা মনে করছেন, রাজনীতিকেরা সরকার গঠনের জন্য অত দিন দেরি করবেন না। কয়েক সপ্তাহের মধ্যেই সরকার গঠন করা হবে বলে তাঁরা আশা করছেন।

No comments

Powered by Blogger.