চম্পকাকে ‘না’ দলে যোগ হলেন সালাউদ্দিন

রুয়ান কালপাগের চুক্তি নবায়ন করা হয়নি। তবে একই দিন (গত ৩১ মার্চ) শেষ হয়ে যাওয়া আরেক শ্রীলঙ্কান বোলিং কোচ চম্পকা রমানায়েকের সঙ্গে চুক্তি নবায়ন করতে চেয়েছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। শেষ পর্যন্ত তা-ও হচ্ছে না। ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠেয় আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ইংল্যান্ড সফরের জন্য বাংলাদেশ দলের কোচিং স্টাফে চম্পকার জায়গায় যোগ হয়েছে মোহাম্মদ সালাউদ্দিনের নাম।
বিসিবির ক্রিকেট পরিচালনা কমিটির প্রধান এনায়েত হোসেন চম্পকার চুক্তি নবায়ন না করার কারণ হিসেবে বলেছেন, ‘বেতন ও ছুটি বাড়ানোসহ চম্পকা বেশ কিছু নতুন শর্ত দিয়েছিলেন, যা আমাদের পক্ষে মানা সম্ভব নয়। সে কারণেই তাঁর সঙ্গে চুক্তি নবায়ন না করার সিদ্ধান্ত নিয়েছি আমরা।’ আইসিসির কাছে পাঠানো বিশ্বকাপের কোচিং স্টাফের তালিকায় এই শ্রীলঙ্কানের নাম থাকলেও সেটা বাদ দিয়ে মোহাম্মদ সালাউদ্দিনের নাম পাঠানো হয়েছে বলে জানিয়েছেন এনায়েত হোসেন। ওয়েস্ট ইন্ডিজ এবং ইংল্যান্ড সফরে দলের ফিল্ডিং এবং স্পিন বোলিং কোচের দায়িত্ব পালন করবেন সালাউদ্দিন।
জিম্বাবুয়ের বিপক্ষে গত সিরিজের পর জাতীয় দলের ফিল্ডিং কোচের দায়িত্ব থেকে অব্যাহতি দিয়ে সালাউদ্দিনকে একাডেমির কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছিল। এর পর নিউজিল্যান্ড সফরে তিনি দলের সঙ্গে না থাকলেও ইংল্যান্ডের বিপক্ষে সর্বশেষ হোম সিরিজে প্রেষণে যোগ দিয়েছিলেন জেমি সিডন্সের অনুশীলন ক্যাম্পে। জাতীয় দলের ওয়েস্ট ইন্ডিজ আর ইংল্যান্ড সফরের জন্যও একাডেমি থেকে ধার করেই নেওয়া হয়েছে সালাউদ্দিনকে। নইলে কাল থেকে চট্টগ্রামে শুরু দক্ষিণ আফ্রিকা একাডেমি দলের বিপক্ষে সিরিজে জিপি-বিসিবি একাডেমি দলের সহকারী কোচ হিসেবে থাকার কথা ছিল তাঁর। সালাউদ্দিনের পরিবর্তে এখন সে দায়িত্ব পালন করবেন বিসিবির আরেক কোচ মাহবুব আলী জাকি।
সালাউদ্দিনের আবার জাতীয় দলের সঙ্গে যোগ দেওয়ার সিদ্ধান্ত কাল বোর্ড সভায়ও অনুমোদিত হয়েছে। তবে সভার সবচেয়ে বিস্ময়কর সিদ্ধান্তটি টি-টোয়েন্টি বিশ্বকাপের মতো বড় আসরে মিডিয়া ম্যানেজারের দল থেকে বিয়োগ হয়ে যাওয়া। মিডিয়া ম্যানেজার পাঠানোর ব্যাপারটি চূড়ান্তই ছিল, সেটি বদলে যাওয়ার কারণ, আবার একজন বোর্ড পরিচালককে ‘আনন্দভ্রমণের’ সুযোগ দেওয়া। মিডিয়া ম্যানেজারের জায়গায় পর্যবেক্ষক হিসেবে যাচ্ছেন সিরাজউদ্দিন মোহাম্মদ আলমগীর। প্রতি সফরেই এই পর্যবেক্ষক-রঙ্গ করে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। পর্যবেক্ষকেরা কী পর্যবেক্ষণ করেন, সেটি অবশ্য এখনো রহস্যেই ঢাকা।

No comments

Powered by Blogger.