ভূমিকম্পে নিহতদের প্রতি শ্রদ্ধা জানাল চীন

ভূমিকম্পে নিহত ব্যক্তিদের প্রতি গতকাল বুধবার শ্রদ্ধা জানাল চীনের হাজার হাজার মানুষ। গতকাল স্থানীয় সময় সকাল ১০টায় চিংহাই প্রদেশের রাজধানী সিনিংয়ে জড়ো হয়ে তিন মিনিট মাথা নুইয়ে রেখে এবং হর্ন ও সাইরেন বাজিয়ে নিহত ব্যক্তিদের প্রতি তারা শ্রদ্ধা জানায়। এ সময় ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির পলিটব্যুরোর স্থায়ী কমিটির নয়জন সদস্যও তাঁদের প্রতি মাথা নত করে শ্রদ্ধা জানান। তাঁদের মধ্যে ছিলেন প্রেসিডেন্ট হু জিনতাও ও প্রধানমন্ত্রী ওয়েন জিয়াবাও। এ ছাড়া সারা দেশে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয় এবং সব ধরনের বিনোদনমূলক কর্মকাণ্ডসহ অন্যান্য কর্মসূচি বাতিল করা হয়। খবর এএফপি ও রয়টার্সের।
এদিকে বিশ্বব্যাপী চীনা দূতাবাস ও কনস্যুলেটগুলোতে গতকাল জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। এদিন সে দেশের সংবাদপত্রগুলো নিহত ব্যক্তিদের শ্রদ্ধা জানিয়ে সংবাদ প্রকাশ করে। ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির মুখপাত্র পিপলস ডেইলির প্রথম পৃষ্ঠার শিরোনাম ছিল ‘আমরা জনগণের সঙ্গে সংহতি প্রকাশ করছি’ এবং ইংরেজি পত্রিকা চায়না ডেইলির ওয়েবসাইটে ব্যানার ছিল ‘দুঃখকে ভাগাভাগি করে সামনে এগিয়ে যাও’।
বেইজিংয়ের কেন্দ্রে অবস্থিত তিয়েনআনমেন স্কয়ারেও শত শত নাগরিক দাঁড়িয়ে মাথা নত করে নিহতদের প্রতি শ্রদ্ধা জানায়।
এ ছাড়া গতকাল ভূমিকম্প নিহত ব্যক্তিদের শ্রদ্ধা জানাতে বিদেশি টেলিভিশন এইচবিও ও ইএসপিএন চীনে তাদের অনুষ্ঠান সম্প্রচার বন্ধ করে দেয়।
উল্লেখ্য, চীনের পশ্চিমাঞ্চলীয় চিংহাই প্রদেশে গত বুধবারের ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে দুই হাজার ৬০৪ জনে। আর নিখোঁজ রয়েছে ১৭৫ জন।

No comments

Powered by Blogger.