সামারাঞ্চের মশালটা গেল নিভে

ওপারের ডাকটা যেন শুনতে পেয়েছিলেন হুয়ান আন্তোনিও সামারাঞ্চ। গত অক্টোবরে নিজেই বলেছিলেন, ‘আমি জানি, জীবনের শেষ প্রান্তে চলে এসেছি।’ সামারাঞ্চ মৃত্যুদূতের ডাকটা শুনতে পেয়েছিলেন মাস ছয়েক আগে, সেই ডাকে অবশেষে সাড়া দিলেন তিনি কাল। বার্সেলোনার কুইরন হাসপাতালে হূদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে শেষ হলো আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) সাবেক প্রধান সামারাঞ্চের ৮৯ বছরের জীবন।
উত্তরসূরি জ্যাগ রগের হাতে দায়িত্ব সঁপে দিয়ে আইওসির প্রধান হিসেবে তিনি সাবেক হয়েছেন ২০০১ সালে। এর আগে টানা ২১ বছর আইওসি প্রধানের পদ আলো করে ছিলেন সামারাঞ্চ। আধুনিক অলিম্পিকের স্রষ্টা পিয়েরে দ্য কুবার্তো। আর সেই আন্দোলনকে এগিয়ে নিয়ে যান সামারাঞ্চই।
২০০১ সালে ৮১ বছর বয়সে রগেকে দায়িত্ব বুঝিয়ে দেওয়ার বছরই বড় কোনো শারীরিক অসুস্থতার কারণে হাসপাতালে যান সামারাঞ্চ। রক্তচাপ বৃদ্ধি আর হূদযন্ত্রে সমস্যা ধরা পড়ে তাঁর। এর পর মাঝেমধ্যেই তাঁকে যেতে হয়েছে হাসপাতালে। সর্বশেষ তিনি হাসপাতালে গিয়েছিলেন গত রোববার। আর বাড়ি ফিরে যাওয়া হলো না তাঁর।
সামারাঞ্চ যাঁর হাতে দায়িত্ব তুলে দিয়েছিলেন, আইওসির প্রধান এখনো সেই রগেই। সামারাঞ্চের মৃত্যুশোক তিনি কাতর, ‘ব্যক্তিগতভাবে আমি গভীরভাবে শোকাহত। আধুনিক যুগের অলিম্পিককে গড়ে তুলেছিলেন তিনিই।’ এই গড়ে তোলার কাজ করতেই ১৯৯৩ সালের মে মাসে বাংলাদেশ পর্যন্ত এসেছিলেন সামারাঞ্চ।

No comments

Powered by Blogger.