নয়াদিল্লিতে লাখ লাখ মানুষের বিক্ষোভ

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে গতকাল বুধবার ভারতের রাজধানী নয়াদিল্লিতে লাখ লাখ মানুষ বিক্ষোভ সমাবেশ করেছে। প্রধান বিরোধী দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতৃত্বে আয়োজিত এ সমাবেশে আশপাশের কয়েকটি প্রদেশ থেকে বাস ও ট্রেনে চেপে সাধারণ মানুষ যোগ দেয়। নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম গত এক বছরে প্রায় ১৭ শতাংশ বেড়ে যাওয়ার প্রতিবাদে বিজেপি লোকসভা বর্জন করে আন্দোলনের ডাক দেয়। তারা নিত্যপ্রয়োজনীয় দ্রব্য, বিশেষ করে খাদ্যমূল্য নিয়ন্ত্রণে ব্যর্থতার অভিযোগ এনে কংগ্রেস নেতৃত্বাধীন জোট সরকারের প্রতি ক্ষমতা ছেড়ে দেওয়ার দাবি জানান।
সংবাদ মাধ্যমগুলো বলেছে, ভারতে গত কয়েক বছরের মধ্যে এটি সবচেয়ে বড় বিক্ষোভ সমাবেশ। গতকাল সবচেয়ে জনসমাগম হয়েছে নগরের লাল কেল্লা এলাকায়। সেখানে হাজার হাজার বিজেপিকর্মী জাফরান রংয়ের পতাকা, ব্যানার, ফেস্টুন নিয়ে বিক্ষোভ প্রদর্শন করে।
র্যালিতে বিজেপির শীর্ষ নেতারা যোগ দিয়ে জনগণের প্রতি সরকারের বিরুদ্ধে ব্যাপক আন্দোলন শুরু করার আহ্বান জানান।
বিজেপি সভাপতি নীতিন গড়কারি সমর্থকদের উদ্দেশে দেওয়া বক্তব্যে বলেন, ক্ষমতাসীন সরকার দরিদ্র ভোটারদের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে। ৪১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় রোদের মধ্যে দাঁড়িয়ে বক্তব্য দিতে দিতে তিনি সেখানেই অজ্ঞান হয়ে যান। পরে প্রাথমিক চিকিৎসার পর তিনি সুস্থ হন।

No comments

Powered by Blogger.