দিবারাত্রির টেস্ট আরও এক বছর পর

আগামী মাসে বাংলাদেশ-ইংল্যান্ড লর্ডস টেস্টটি ফ্লাডলাইটের আলোয় হবে না। আইসিসি বলছে, ফ্লাডলাইটের আলোয় টেস্টে হতে লেগে যাবে কমপক্ষে আরও একটি বছর। ‘নিশ্চিতভাবেই এখন এটি হচ্ছে না’—বলেছেন আইসিসির ক্রিকেট ম্যানেজার ডেভ রিচার্ডসন।
এটা পিছিয়ে যাওয়ার বড় কারণ বল। ফ্লাডলাইটের আলোয় কোন রঙের বল বেশি কার্যকর হবে, সেটা নিয়ে এখনো পরীক্ষা-নিরীক্ষা চলছে। গত মাসে দুবাইয়ে ফ্লাডলাইটের আলোয় মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি) ও ডারহামের এক ম্যাচে ব্যবহার করা হয়েছিল গোলাপি রঙের বল। দুই বছর আগে এমসিসির সঙ্গে স্কটল্যান্ডের ম্যাচটাও খেলা হয়েছিল গোলাপি বলে। এই বলে পরীক্ষামূলক ম্যাচ হয়েছে পরে অস্ট্রেলিয়া ও ওয়েস্ট ইন্ডিজেও। কিন্তু টেস্টে গোলাপি বল টেকসই নয় বলেই নতুন বলের কথা ভাবতে হচ্ছে আইসিসিকে।
কৃত্রিম আলোয় লাল বল ভালোভাবে দেখা যায় না। দিবারাত্রির এক দিনের ম্যাচে অবশ্য সাদা বলই ব্যবহূত হয়ে আসছে। ক্রিকেটারদের রঙিন পোশাক এবং কালো সাইট স্ত্রিন থাকায় দিবারাত্রির ওয়ানডেতে সফলভাবেই সাদা বলের ব্যবহার হয়ে আসছে। কিন্তু টেস্টে খেলোয়াড়দের পোশাক সাদা, সাইট স্ত্রিনও সাদা। কৃত্রিম আলোয় সাদা পটভূমিতে ভালো দেখা যায় এমন ভিন্ন রঙের বলই ব্যবহার করতে চাইছে আইসিসি। বল নিয়ে আরও পরীক্ষা-নিরীক্ষা চলবে জানিয়ে রিচার্ডসন বলেছেন, ‘সাইট স্ক্রিন এবং রাতের আলোয় ভালো দেখা যায় এমন বলেই রাতে (ফ্লাডলাইটের আলোয়) টেস্ট খেলতে পারি আমরা

No comments

Powered by Blogger.