আমি এখনো কিরগিজস্তানের বৈধ প্রেসিডেন্ট: বাকিয়েভ

কিরগিজস্তানের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট কুরমানবেক বাকিয়েভ দাবি করেছেন, তিনি এখনো সে দেশের বৈধ প্রেসিডেন্ট। গতকাল বুধবার বেলারুশের রাজধানী মিনস্কে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বাকিয়েভ বলেন, ‘আমি কুরমানবেক বাকিয়েভ, কিরগিজস্তানের বৈধভাবে নির্বাচিত প্রেসিডেন্ট এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের স্বীকৃতি আমার পক্ষে আছে।’
বাকিয়েভ আরও বলেন, ‘আমি আমার পদত্যাগ মানি না। নয় মাস আগে কিরগিজস্তানের জনগণ আমাকে প্রেসিডেন্ট নির্বাচন করেছে। একমাত্র মৃত্যু ছাড়া কোনো শক্তিই আমাকে সেখান থেকে সরাতে পারবে না।’
বাকিয়েভকে হটিয়ে দিয়ে প্রায় দুই সপ্তাহ আগে কিরগিজস্তানের ক্ষমতা হাতে তুলে নিয়েছে দেশটির সাবেক পররাষ্ট্রমন্ত্রী রোজা ওতুনবায়েভার নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকার। এর পর সপ্তাহখানেক দেশের দক্ষিণাঞ্চলে পালিয়ে থাকার পর চলতি সপ্তাহের প্রথম দিকে দেশ ছেড়ে চলে যান প্রতিবেশী দেশ কাজাখস্তানে। এরপর সোমবার তিনি পরিবারের কয়েকজন সদস্যকে নিয়ে চলে যান বেলারুশে। বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর আমন্ত্রণেই বাকিয়েভ সেখানে গেছেন।
মিনস্কে অবস্থিত কমনওয়েলথ অব ইনডিপেন্ডেন্ট স্টেটস বা সিএসআইয়ের সদর দপ্তরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বাকিয়েভ তাঁর দেশের অন্তর্বর্তী সরকারকে নাকচ করে দেন।
বাকিয়েভ বলেন, ‘সবার জানা উচিত যেসব দুষ্কৃতকারী ক্ষমতা দখলের চেষ্টা করছে, তারা একটি বহিঃশক্তির তাঁবেদার এবং তাদের কোনো বৈধতা নেই।’ তিনি আরও বলেন, ‘আন্তর্জাতিক সম্প্রদায়ের নেতাদের প্রতি আমার আহ্বান, এসব দুষ্কৃতকারীকে বৈধতা দিয়ে নজির স্থাপন করবেন না। কিরগিজস্তান কোনো দেশের উপনিবেশ নয়।’
বাকিয়েভ দেহরক্ষীদের নিয়ে সাংবাদিকদের কক্ষে ঢোকেন এবং লিখিত বক্তব্য পড়ে শোনানোর পর সাংবাদিকদের কোনো প্রশ্ন করার সুযোগ না দিয়ে সেখান থেকে চলে যান।
সরকারবিরোধী বিক্ষোভে গুলি চালিয়ে ৮৫ জনকে হত্যা করার অভিযোগে বাকিয়েভের বিচার করতে চাইছে কিরগিজস্তানের অন্তবর্তী সরকার।

No comments

Powered by Blogger.