পাকিস্তানকে ক্ষেপণাস্ত্র-সজ্জিত রণতরী দিচ্ছে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের কাছ থেকে একটি পুরোনো রণতরী কেনা বাবদ সাড়ে ছয় কোটি ডলারের চুক্তিতে সই করেছে পাকিস্তান। চুক্তি অনুযায়ী আগামী ৩১ আগস্টের মধ্যে ইউএসএস ম্যাকআইনারনি নামের ওই ক্ষেপণাস্ত্র-সজ্জিত রণতরী পাকিস্তানের কাছে হস্তান্তর করা হবে। গত মঙ্গলবার দুই দেশের শীর্ষস্থানীয় কর্মকর্তারা এ সংক্রান্ত চুক্তিতে স্বাক্ষর করেন। খবর এএফপি।
কর্মকর্তারা বলেছেন, ২০০৮ সালের সেপ্টেম্বরে মার্কিন কংগ্রেসে রণতরীটি বিক্রির সিদ্ধান্ত অনুমোদিত হয়। তাঁরা জানিয়েছেন, ১৯৭৯ সালে ইউএসএস ম্যাকআইনারনি মার্কিন নৌবাহিনীতে যুক্ত হয়েছিল। প্রায় ২৮ বছরের পুরোনো রণতরীটি বর্তমানে মেরামত ও ঘষামাজা করা হচ্ছে। এ ছাড়া তাতে সাবমেরিন হামলা প্রতিহত করার যন্ত্রপাতিও সংযোজন করা হচ্ছে। ৩১ আগস্টের মধ্যে পাকিস্তান সেটির মালিকানা পেলেও মেরামত ও নতুন কিছু যন্ত্রপাতি সংযোজনের কাজ এ বছরের শেষ দিকে শেষ হবে। আগামী বছরের জানুয়ারিতে রণতরীটি ‘পিএনএস আলমগীর’ নাম ধারণ করে আনুষ্ঠানিকভাবে পাকিস্তান নৌবাহিনীতে যুক্ত হবে। পাকিস্তানের আটটি পেরি ক্লাস রণতরীর একটি বিশেষ নৌবহর গড়ে তোলার পরিকল্পনা রয়েছে।
ওয়াশিংটনে নিযুক্ত পাকিস্তান দূতাবাসের একজন মুখপাত্র বলেছেন, পাকিস্তান যে আটটি উন্নত রণতরীর নৌবহর গড়ে তোলার পরিকল্পনা হাতে নিয়েছে, এই চুক্তি সেই পরিকল্পনা বাস্তবায়নের পথকে প্রসারিত করেছে।

No comments

Powered by Blogger.