জারদারির পীর

পাকিস্তানের শীর্ষ রাজনীতিকদের পীরের মুরিদ হওয়াটা যেন একটা সংস্কৃতিতে পরিণত হয়েছে। বেনজির ভুট্টো, নওয়াজ শরিফ ও পারভেজ মোশাররফ পীর মানতেন। ক্ষমতায় থাকাকালীন যেকোনো উৎসব আয়োজনে তাঁরা পীরের দরগায় গিয়ে দোয়া নিতেন। বর্তমান প্রেসিডেন্ট আসিফ আলী জারদারিও এর ব্যতিক্রম নন। তিনিও একজন পীরের মুরিদ। তবে তিনি এ ক্ষেত্রে তাঁর পূর্বসূরিদের চেয়েও এক ধাপ এগিয়ে। সর্বক্ষণ পীরের নেকনজরে থাকতে তিনি প্রেসিডেন্ট ভবনের পাশেই তাঁর থাকার ব্যবস্থা করে দিয়েছেন।
জারদারির পীরভক্তির বিষয়টি প্রকাশ্যে আসে সংবিধানের ১৮তম সংশোধনীতে স্বাক্ষর অনুষ্ঠানের দিন। অনুষ্ঠান চলাকালে উপস্থিত অনেককে অবাক করে দিয়ে হঠাৎ কক্ষে ঢোকেন লম্বা জুব্বা পরা এক প্রবীণ ব্যক্তি। কয়েক মুহূর্ত বাদে সবাই জানতে পারেন ওই ভদ্রলোক আর কেউ নন, তিনি প্রেসিডেন্ট জারদারির পীর মোহাম্মাদ এজাজ। পরিচয় জেনে প্রায় সবাই তাঁকে উঠে দাঁড়িয়ে, সম্মান জানান।
ডন পত্রিকা এক প্রতিবেদনে বলেছে, পীর মোহাম্মাদ এজাজের বাড়ি পাঞ্জাবের গুজরানওয়ালা এলাকায়। দীর্ঘ দিন থেকেই তিনি জারদারির সঙ্গে আছেন। জারদারি প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর থেকে এজাজ প্রেসিডেন্ট ভবনের পার্শ্ববর্তী একটি গেস্টরুমে থাকছেন। গুরুত্বপূর্ণ যেকোনো বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে জারদারি এই পীরের অনুমতি নিয়ে থাকেন

No comments

Powered by Blogger.