‘মৃত্যু উপত্যকা’ থেকে সেনা প্রত্যাহারকে বিজয় হিসেবে দাবি করল তালেবান

আফগানিস্তানের পূর্বাঞ্চলের একটি এলাকা থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পর বিষয়টিকে নিজেদের বিজয় হিসেবে দাবি করেছে আফগানিস্তানের তালেবান জঙ্গিরা। গতকাল বৃহস্পতিবার তালেবানের একজন মুখপাত্র এ দাবি করেন। এলাকাটি ‘মৃত্যু উপত্যকা’ হিসেবে পরিচিত হয়ে উঠেছিল।
চলতি সপ্তাহে আফগানিস্তানের পাকিস্তান সীমান্তবর্তী কুনার প্রদেশের পর্বতসংকুল কোরেনগাল এলাকা থেকে মার্কিন সেনাদের সরিয়ে নেওয়া হয়। ন্যাটোর আন্তর্জাতিক নিরাপত্তা সহায়তা বাহিনীর (আইএসএএফ) পক্ষ থেকে বলা হয়েছে, নতুন কৌশলের অংশ হিসেবে সেনা প্রত্যাহারের পদক্ষেপ নেওয়া হয়েছে। তবে একজন আফগান প্রতিরক্ষা কর্মকর্তা বলেছেন, সেনা প্রত্যাহারের কারণে লাভবান হবে তালেবান।
নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা বলেন, শুধু কোরেনগাল নয়, যেকোনো এলাকা ছেড়ে যাওয়া তালেবানের জন্য ভালো হবে। তারা সেখানে জড়ো হতে পারবে।
কয়েক বছরের যুদ্ধের পর জনবিরল ওই উপত্যকা থেকে বিদেশি সেনারা সরে যাওয়ার পরপরই তালেবান জঙ্গিরা এলাকাটি দখল করে নেয়। দেশের দক্ষিণ ও পূর্বাঞ্চলের অনেক এলাকা তালেবান জঙ্গিদের দখলে।
তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহেদ অজ্ঞাত স্থান থেকে টেলিফোনে বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘আমাদের জন্য এটা বিরাট বিজয়।’

No comments

Powered by Blogger.